অরূপ বসাক: ভোটের ডিউটি করবে হাতি। আপৎকালীন পরিস্থিতিতে ভোটকর্মীদের নিরাপত্তা দেবে ও ভোটগ্রহণ কেন্দ্রে পৌঁছেও দেবে হাতি। ভোটে এবার নিরাপত্তার জন্য রাখা হবে হাতি। শান্তিপূর্ণ ভোট করাতে হাইকোর্ট কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে। এর পাশাপাশি এবার ভোটকর্মীদের নিরাপত্তার জন্য হাতিদেরও ব্যবহার করা হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভোটগ্রহণে  যাতে কোনওরকম সমস্যা না হয়, সেই কারণে পঞ্চায়েত ভোটের ডিউটি করবে কুনকি হাতি। শুনতে অবাক হলেও এটাই বাস্তব। ইতিমধ্যেই পঞ্চায়েত নির্বাচনে জলপাইগুড়ি জেলায় কুনকি হাতিদের তৈরি রাখছে নির্বাচন কমিশন। শুধু তাই নয়, ভরা বর্ষার মধ্যে পঞ্চায়েত নির্বাচন হচ্ছে। ফলে এই সময়ে জলপাইগুড়ি জেলায় বিভিন্ন নদীতে জলস্তর বেড়েই থাকে। খরস্রোতা নদী পার পার হওয়া একটা বড় চ্যালেঞ্জ। সেই সময় এলাকার ভোট কর্মীদের ভোটগ্রহণ কেন্দ্রে পৌছে দেওয়ার জন্যও হাতি ব্যবহার করা হতে পারে। সব দিক থেকেই কুনকি হাতিদের প্রস্তুত রাখা হচ্ছে বলে জানা গিয়েছে।


প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ডুয়ার্সের হাতিদের করিডোর এলাকায় কুনকি হাতির প্রয়োজন হতে পারে। ভোট কর্মীদের নিরাপত্তার জন্য বনবিভাগের সাথে কথা বলে হাতির ব্যবস্থা রাখা হবে। বিশেষ করে জেলার গাজোলডোবা, বানারহাট ও নাগরাকাটা এলাকায় হাতির করিডোরে  হাতি থাকে। এছাড়া মালবাজার মেটেলিতে যেমন বড়দিঘি এলাকাতে হাতির করিডোরে বুনো হাতিরা থাকে। এখন জলপাইগুড়ি জেলার গরুমারা বন্যপ্রাণী বিভাগের বনবিভাগের কর্মী কুনকি হাতিরা। ভোটের ডিউটিতে কাজে লাগানো হবে তাদের। যদিও একমাত্র আপৎকালীন পরিস্থিতিতেই ভোটের কাজে কুনকি হাতিদের লাগানো হবে বলে জানা গিয়েছে।


আরও পড়ুন, Jago Bangla | CV Ananda Bose: 'রাজ্যপাল আরএসএস ঘনিষ্ঠ', জাগোবাংলায় শাসক দলের আক্রমণের মুখে বিজেপি-কংগ্রেস



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)