নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে ২০ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলছে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। করোনা পুরোপুরি নিয়ন্ত্রণে না এলেও সংক্রমণ অনেকটাই কম তাই স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। এতদিন পর শিক্ষা প্রতিষ্ঠান খুলছে স্বাভাবিকভাবেই প্রস্তুতি তুঙ্গে। কোথাও চলছে স্যানিটাইজেশনের কাজ। কোথাও আবার চলছে মেরামতি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দূরত্ব-বিধি বজায় রাখতে মেঝেয় গোল দাগ ও ক্লাসঘরের বেঞ্চে আসন মার্কিং করা হচ্ছে। স্কুলের বাইরে যাতে আবর্জনা না জমে, তার জন্য সতর্ক করা হচ্ছে পুরসভার তরফে। এলাকায় ব্লিচিং পাউডার ছড়ানোর পাশাপাশি, মশা মারার তেল স্প্রে করা হয়। রাজ্য সরকারের নির্দেশের পর স্বাস্থ্য দফতরও একগুচ্ছ নিয়ম জারি করেছে- 


নবম ও একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে সকাল ১০টা থেকে দুপুর ৩টে ৩০ পর্যন্ত


দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস সকাল ১১টা থেকে বিকেল ৪ টে ৩০ পর্যন্ত


দূরত্ববিধি মেনে একটি বেঞ্চে দু’‌জন করে বসবে। পরের বেঞ্চে বসবে এক জন


স্কুলের সমস্ত ছাত্রছাত্রী একসঙ্গে প্রার্থণা করবে না। শিক্ষক-শিক্ষিকাদের তত্ত্বাবধানে প্রতিটি ক্লাসে আলাদা আলাদা করে ছাত্রছাত্রীদের প্রার্থণার ব্যবস্থা করতে হবে।


আরও পড়ুন,Weather Today: রাজ্যে শীতের টান! জেলায় জেলায় দাপট কুয়াশার, হিমেল হাওয়ায় পারদ নামছে বঙ্গে


স্কুলে রান্না করা মিড ডে মিল দেওয়া হবে না। সেক্ষেত্রে, আগের মতোই বাড়িতে মিড ডে মিলের সরঞ্জাম দিয়ে দেওয়া হবে


সব সময় ক্লাসে উপস্থিত থাকবেন এক জন করে শিক্ষক


জ্বর, সর্দি-কাশি হলে ছাত্রছাত্রী অন্তত সাতদিন স্কুলে না আসার নির্দেশ প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে টাঙাতে হবে


আপাতত শুধুমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা স্কুলে আসবে। আবাসিক স্কুলের ছাত্রছাত্রীদের জন্য হোস্টেল খোলার অনুমতি দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। তবে, হোস্টেলের ভিতরে যাতে সব রকমের কোভিডবিধি মানা হয়, সেই নির্দেশও মানতে হবে। আবাসিক স্কুলের ছাত্রছাত্রীদের জন্য হোস্টেল খোলার অনুমতি দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। তবে, হোস্টেলের ভিতরে যাতে সব রকমের কোভিডবিধি মানা হয়, সেই নির্দেশও মানতে হবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)