অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা বুধবার পর্যন্ত। ছয় জেলায় চরম তাপপ্রবাহ। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা রবিবার পর্যন্ত। তাপপ্রবাহের সঙ্গে সঙ্গে লু বইবে। কলকাতাতেও তাপপ্রবাহ। ৪০ ডিগ্রি পেরিয়ে গেছে কলকাতার তাপমান। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছে। শুষ্ক পশ্চিমী হাওয়ায় গরম বাড়বে পশ্চিমের জেলায়। আগামীকাল আরও বাড়তে পারে তাপমাত্রা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Rachna Banerjee: 'বিরিয়ানি হচ্ছে,আমাকে বলল খেতে...আমি তো যা-ই করি তা-ই মিম!'


সোমবার বৃষ্টির সম্ভাবনা আলিপুর আবহাওয়া দফতরের। পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার থেকে এই বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়তে পারে। উপকূল-সহ উড়িষ্যা সংলগ্ন জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার। তবে এই সম্ভাবনা খুবই সামান্য দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। হালকা বৃষ্টি হলেও তাপমাত্রা কমার সম্ভাবনা নেই।


পশ্চিম ও উত্তর-পশ্চিমের গরম হাওয়ায় চরম তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গ জুড়ে। আগামী ২৪ ঘণ্টায় পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান জুড়ে চরম তাপপ্রবাহের সতর্কবার্তা। আজ কলকাতা লাগোয়া দমদম-ব্যারাকপুরে পারদ ৪২ ডিগ্রি স্পর্শ করতে পারে। কাল রবিবার ইডেনে বেলা ৩ টায় আইপিএল মহারণে মুখোমুখি আরসিবি এবং কে কে আর। সেই সময় কলকাতার পারদ ৪১ ডিগ্রির বেশি থাকতে পারে। দক্ষিণবঙ্গে বাঁকুড়া জেলায় সর্বোচ্চ ৪৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যেতে পারে পারদ।


এদিকে উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। আগামীদিনে তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উপরের দিকের ৫ জেলায় বৃষ্টি শনিবার। রবিবার এবং সোমবার বৃষ্টি শুধু দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায়। মঙ্গলবার ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গের নিচের দিকের তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদা উত্তর ও দক্ষিণ জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি। আগামী বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি।



আরও পড়ুন, Heat Stroke bed: পরিস্থিতি অত্যন্ত সঙ্গীন! হাসপাতালে হাসপাতালে তৈরি Heat Stroke বেড...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)