অয়ন ঘোষাল: দুর্গাপুজোয় বৃষ্টির সম্ভাবনা অত্যন্ত বেশি। বাংলা থেকে বর্ষা বিদায় নিচ্ছে ১৫ অক্টোবর। দিল্লির মৌসম ভবন জানিয়েছে আনুষ্ঠানিক বিদায় নিলেও অক্টোবর মাসের অনেকটা সময় জুড়ে বৃষ্টির সম্ভাবনা পূর্ব ভারতে। বাংলায় অক্টোবরের প্রথম সপ্তাহ এবং দ্বিতীয় সপ্তাহে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টির পূর্বাভাস। পুজোর আনন্দ অনেকাংশে মাটি করে দিতে পারে বৃষ্টি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Dam Releasing Water: প্লাবনজলে ভাসছে রাজ্য! ভয়ংকর বৃষ্টি, উত্তাল নদী, বাঁধনহারা বাঁধের জল...


দক্ষিণবঙ্গ শুক্রবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। গাঙ্গেয় বঙ্গের জেলায় আবহাওয়ার উন্নতি। যদিও পশ্চিমাঞ্চলে আজও বৃষ্টির ভ্রুকুটি। আজ ভারী বৃষ্টির পূর্বাভাস পশ্চিমের বেশ কিছু জেলাতে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বৃষ্টির সম্ভাবনা বেশি। শনি ও রবিবার সার্বিকভাবে গোটা দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি। বৃষ্টির সম্ভাবনা শনিবার ও রবিবার প্রায় নেই। 


উত্তরবঙ্গে শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এই চার জেলাতে। কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা। কাল শনিবার থেকে আবহাওয়ার উন্নতি উত্তরবঙ্গেও। তবে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। সেপ্টেম্বরের বাকি দিনগুলোতে বৃষ্টি কমলেও অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকেই ফের বৃষ্টি বাড়ার আশঙ্কা রাজ্যে। অক্টোবর মাসের মাঝামাঝি পর্যন্ত হালকা মাঝারি এবং কোনো কোনো সময় ভারী বৃষ্টির সতর্কতা। অক্টোবর মাসের ১৫ তারিখের পর বৃষ্টি কমতে পারে বঙ্গে। বর্ষা আনুষ্ঠানিক ভাবে বিদায় নিতে পারে বাংলা থেকে।


কলকাতায় গত ২৪ ঘণ্টায় বৃষ্টি ৩৮.৬ মিলিমিটার। গত ৪৬ ঘণ্টায় বৃষ্টি ১০৩ মিলিমিটার। আজ প্রধানত পরিষ্কার আকাশ। নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হয়ে বাতাসে জলীয় বাষ্পের পরিমান কিছুটা কমে যাওয়ায় আজ গুমোট অস্বস্তিভাব অনেকটাই কম থাকবে শহরে। কার্যত শরতের আবহাওয়ার আমেজ আজ দিনভর। টানা বৃষ্টির জেরে গতকাল দিন ও রাতের তাপমাত্রা লক্ষ্যনীয় ভাবে নিচে নেমেছিল। আজ তা কিছুটা বাড়বে। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি নেমে ২৮ ডিগ্রি। কাল রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রি কমে ২৫.৩ ডিগ্রি।



আরও পড়ুন, Anubrata Mandal:'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম'


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)