অয়ন ঘোষাল: আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে ওপরের দিকের পাঁচ জেলাতে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাংলার বাকি জেলায় শুষ্ক আবহাওয়া। দক্ষিণবঙ্গের সব জেলাতে স্থানীয়ভাবে দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা। আজ বিক্ষিপ্তভাবে এই বৃষ্টির সম্ভাবনা থাকবে কলকাতা-সহ সব জেলাতেই। কাল শুক্রবার বিকেল পর্যন্ত এইরকম আবহাওয়া থাকবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রধানত আংশিক মেঘলা আকাশ। মাঝে মাঝে সম্পূর্ণ মেঘলা আকাশ এবং বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি। শনিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বৃষ্টির সম্ভাবনা কমে যাবে। রবিবার থেকে শুষ্ক আবহাওয়ার সম্ভাবনা গোটা দক্ষিণবঙ্গে। কালীপুজো এবং দীপাবলির সময় শুষ্ক এবং হিমেল হওয়া। অত্যন্ত মনোরম পরিবেশে কালীপুজো এবং দীপাবলি উদযাপনের পূর্বাভাস। 


উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি -এই পাঁচ জেলাতেই আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কালও দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ার এর পার্বত্য জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমবে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে আবহাওয়ার পরিবর্তন। শুষ্ক আবহাওয়ার শুরু। ধীরে ধীরে কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতেও শুষ্ক আবহাওয়া। 


সুস্পষ্ট নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ পরিণত হয়েছে। আরও শক্তি বাড়িয়ে এর অভিমুখ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে তামিলনাড়ু এবং পন্ডিচেরি উপকূল। চেন্নাইয়ের কাছাকাছি কাল শুক্রবার সকালে এটি স্থলভাগে প্রবেশ করবে। উত্তর বাংলাদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। অন্ধ্রপ্রদেশ উপকূলের পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ আসামে রয়েছে আরও ঘূর্ণাবর্ত।


কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে সম্পূর্ণ মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা আজও। বাতাসে এখনও জলীয় বাষ্পের পরিমান বেশি। ফলে গুমোট ঘর্মাক্ত অস্বস্তি আরও ৪৮ ঘণ্টা। রবিবার থেকে হওয়া বদল। ক্রমশঃ শুষ্ক আবহাওয়া। কালীপুজো এবং দীপাবলিতে এই মরসুমের প্রথম শুষ্ক হিমেল পরশ। মূল শীত আসতে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ। 


কাল রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে সামান্য কমে ২৪.৪ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় প্রায় দেড় ডিগ্রি কমে ৩১.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমান ৬৫ থেকে ৯৮ শতাংশ। কলকাতার আলিপুরে গত ২৪ ঘণ্টায় ৩৮.২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।