অয়ন ঘোষাল: পুজোর শেষ দিকে চিন্তা বাড়াচ্ছে বঙ্গোপসাগরের নিম্নচাপ। আজ মধ্য বঙ্গোপসাগরে এসে রিকার্ভ করবে গভীর নিম্নচাপ। উপকূল বরাবর এটি উত্তর বঙ্গোপসাগরের দিকে এগিয়ে আসার সম্ভাবনা। এর অভিমুখ থাকবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকা। শেষ পর্যন্ত বাংলাদেশের পশ্চিমভাগে না পূর্বভাগে এই নিম্নচাপ এগিয়ে যায় আরো শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয় কিনা সেদিকেই নজর রাখছেন আবহাওয়াবিদরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, LIVE: অষ্টমীতে কাঁপল ভারত-নেপাল সীমান্ত! ৬.১ কম্পন মাত্রা কাঠমান্ডুতে


এর ফলে রাজ্যের উপকূলে বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে উপকূলের জেলায় হালকা ঝোড়ো হাওয়া। দশমী থেকে দ্বাদশী পর্যন্ত দুর্যোগ বাড়তে পারে। দশমী ও একাদশী মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে আছেন তাদের নবমীর রাতে ফিরে আসতে নির্দেশ। অষ্টমী পর্যন্ত রাজ্যে উত্তর পশ্চিমের শীতল হাওয়ার প্রভাব। রবিবার পর্যন্ত পরিষ্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে সোমবার থেকে হাওয়া বদল। সোমবার অর্থাৎ নবমীর দিন উপকূলের জেলায় মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার ,দশমীর দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। উপকূলের জেলাগুলিতে হালকা ঝড়ো হাওয়া সঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রেইনি ডে পরিস্থিতি বেশ কিছু জেলায়।


পুজোর মধ্যেই বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আজ সকালে অষ্টমীর দিন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এরপর শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে এটি গতিপথ পরিবর্তন করতে পারে। আপাতত এই সিস্টেম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। উত্তর-পশ্চিম দিক ছেড়ে এটি ক্রমশ বাঁক নিয়ে উত্তর ও উত্তর পূর্ব দিকে অর্থাৎ বাংলাদেশের দিকে এগোবে। উত্তর বঙ্গোপসাগরে এটি আরো শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয় কিনা সেদিকেই নজর রাখছেন আবহাওয়াবিদরা।


আপাতত আবহাওয়া বিজ্ঞানীরা দেখেছেন এর অভিমুখ হবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন উপকূল। বাংলাদেশের পশ্চিমভাগে না পূর্বভাগে যায় তার উপর নির্ভর করছে আমাদের রাজ্যে বৃষ্টি ও ঝড়ের পরিমাণ কতটা বাড়বে। এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে জলীয় বাষ্প ঢুকবে। বৃষ্টির সম্ভাবনা বাড়বে উপকূলের জেলাগুলিতে। সমুদ্র উত্তল হবে উপকূলে ঝোড়ো হাওয়া বইবে। আপাতত এই গভীর নিম্নচাপ ওড়িশার পারাদ্বীপ থেকে ৬০০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলার দীঘা থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৯০০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।


শহর কলকাতায় সোমবার সকাল পর্যন্ত মেঘমুক্ত পরিস্কার আকাশ। উত্তরে হওয়ার প্রভাব; মনোরম আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। সোমবার থেকে হাওয়া বদল; বেলার দিকে মেঘলা আকাশ হবে। সোমবার বিকেল বা রাতে এবং মঙ্গলবার দশমীর দিন এবং বুধবার কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। বৃহস্পতিবারেও আংশিক মেঘলা আকাশ। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৪৫ থেকে ৮৬ শতাংশ। 


উত্তরবঙ্গে আজ থেকে শুষ্ক আবহাওয়া। আপাতত সাত দিন বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আজ থেকে পুজোর কটা দিন পরিষ্কার আকাশ শুকনো ও মনোরম আবহাওয়া, বৃষ্টির সম্ভাবনা নেই। দশমী একাদশীর দিন হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা থাকবে পার্বত্য এলাকায়। দক্ষিণবঙ্গে আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। উত্তর-পশ্চিম হাওয়ার প্রভাব। পশ্চিমের জেলায় বেশি অনুভূত হবে শীতের আমেজ। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে নেমে যাবে। রবিবার পর্যন্ত এই পরিস্থিতি। দু এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে। জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমতে থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা ও কিছুটা কমতে পারে দিনের এবং রাতের। হালকা শীতের সামান্য অনুভূতি জেলাগুলিতে।



আরও পড়ুন, Durga Puja 2023: ইটভাটার টাকায় আড়ম্বরে আয়োজনে আরও উজ্জ্বল হল পালবাড়ির পুজো...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)