অয়ন ঘোষাল: বাংলা থেকে বিদায় নিয়েছে বর্ষা। কার্তিক মাসের ভোরের দিকে বরং হালকা শীতের আমেজ দেখা যাচ্ছে জেলাগুলিতে। যদিও এমন আবহাওয়া কালীপুজো অবধি থাকবে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কালীপুজোতে বৃষ্টির সম্ভাবনার কথাই জানান হচ্ছে। শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা না থাকলেও রবিবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বইতে পারে দমকা হাওয়া। এই কারণেই রবিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Howrah Fraud: হোয়াটস অ্যাপের কাস্টমার কেয়ারে ফোন? ৪৪ হাজার টাকা খোয়ালেন কলেজ ছাত্রী


হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, শনিবার পর্যন্ত কোন বৃষ্টির সম্ভাবনা নেই উত্তর এবং দক্ষিণবঙ্গে। সোমবার ওমঙ্গলবার বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। উপকূলের জেলাতে ঝোড়ো হওয়ার সম্ভাবনাও রয়েছে। উত্তর-পশ্চিমের হাওয়ার প্রভাবে আবহাওয়ার এমন পরিবর্তন দেখা দেবে বলেই জানান হয়েছে। মৌসম ভবনের তরফে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে।


বৃহস্পতিবার এই নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে । শুক্রবার সুস্পষ্ট নিম্নচাপ এবং শনিবার গভীর নিম্নচাপে পরিণত হতে পারে সিস্টেমটি। পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এই সিস্টেমটি সোমবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি কোন দিকে হবে তা নজর রাখছেন আবহাওয়াবিদরা। আজই বাংলা থেকে বর্ষা বিদায়ের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।


বরং এবার রাজ্যে উত্তর-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাব বাড়বে। ফলে ধীরে ধীরে তাপমাত্রাও কমতে পারে। আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ।


আরও পড়ুন, Ananta Maharaj On Cooch Behar: পশ্চিমবঙ্গের বাইরে কোচবিহার; ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র, বিস্ফোরক অনন্ত মহারাজ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)