অয়ন ঘোষাল: দাবদাহের মাঝেই স্বস্তির বৃষ্টিতে ভিজছে শহর থেকে জেলা। কোথাও প্রবল ঝড়, কোথাও শিলাবৃষ্টি। শুক্রবারও বৃষ্টি হবে দক্ষিণ ও উত্তরবঙ্গে, এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। দিনের বেলা তাপমাত্রা বাড়লেও বৃষ্টির জেরে কমবে পারদ৷ তবে শুক্র-শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। শুক্রবার, শনিবার এবং রবিবার এই তিন দিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী দু'দিন দার্জিলিং, কালিম্পংয়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মালদা এবং দুই দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Suvendu Adhikari | Santanu Sen: ‘নিজের জন্মদাতা পিতার সঙ্গেও বেইমানি করেছে’, শুভেন্দুকে আক্রমণ শান্তনু সেনের


দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী দুই থেকে তিন দিনে অন্তত দু-তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। তারপর দু-তিন দিন তাপমাত্রার কোন পরিবর্তন হবে না। বিক্ষিপ্তভাবে বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার কারণে তাপমাত্রা খুব অসহনীয় হবে না। আগামী এক সপ্তাহে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ ও আগামীকাল বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। রবিবার থেকে ফের বৃষ্টিপাতের পরিমাণ ও সম্ভাবনা বাড়বে। বাতাসে জলীয় বাষ্প বেশী থাকায় ঘাম ও অস্বস্তি বাড়বে।


শহর কলকাতায় আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির অত্যন্ত সামান্য সম্ভাবনা। কিছুটা তাপমাত্রা বাড়তে পারে। রবিবার থেকে আবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৪ থেকে একলাফে প্রায় ৫ ডিগ্রি কমে ২২.৭ ডিগ্রিতে নামে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা৩৭.২ ডিগ্রি। গত ২৪ ঘন্টায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯৬ থেকে ৪৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আলিপুরে বৃষ্টি হয়েছে ৩৪.৮ মিলিমিটার। গতকাল বিকেল পৌনে পাঁচটায় কলকাতায় ১ মিনিটের জন্য ৭৯ কিলোমিটার বেগে ঝড় বয়েছে।


ফলে বৃহস্পতিবার দিনের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে থাকলেও বিকেলের পর রাতের তাপমাত্রা নেমে এল স্বাভাবিকের ৩ ডিগ্রি নিচে। জেলায় জেলায় বজ্রপাতে প্রাণহানির খবর। আজও আংশিক মেঘলা আকাশ ও বিকেলের দিকে বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনার কথা বলেছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টি বাড়বে সপ্তাহের শেষে। দক্ষিণে আগামি ৪৮ ঘণ্টা সামান্য বাড়বে তাপমাত্রা। আগামী পাঁচ দিন তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই।


 



আরও পড়ুন, Kaliaganj: ‘মৃতদেহ আমরা পোড়াব না, সিবিআই তদন্ত হোক', সিদ্ধান্ত মৃত যুবকের পরিবারের


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)