অয়ন ঘোষাল: শীতের স্পেলে সাময়িক বিরতি বাংলায়? এরকমই মনে করছেন আবহাওয়াবিদেরা। কারণ, বঙ্গোপসাগরে ফের তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। আগামী কয়েকদিন ধরে দিন ও রাতের তাপমাত্রা উপরের দিকেই থাকবে। আজ সকালে কুয়াশা ছিল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিস্টেম 


আগামী ২৪ ঘণ্টায় সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। খুব সামান্য প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। একদিকে, বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত, আকাশ মেঘলা হওয়ার সম্ভাবনা। অন্য দিকে, পশ্চিমি ঝঞ্ঝার প্রভাব। এই দুই সিস্টেমে শীতের স্পেলে সাময়িক বিরতি বাংলায়।


দেশ জুড়ে কুয়াশা 


পাঞ্জাব চণ্ডীগড় হরিয়ানা দিল্লিতে পারদ ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। পাঞ্জাব থেকে উত্তরপ্রদেশ পর্যন্ত ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস এবং উত্তরপ্রদেশ থেকে ঝাড়খন্ড পর্যন্ত ৮ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। উত্তর-পশ্চিম ভারতে কুয়াশায় দৃশ্যমানতা অনেকটাই কম। পাঞ্জাব হরিয়ানা ও উত্তরপ্রদেশে বেশ কিছু এলাকায় দৃশ্যমানতা অনেকটাই কমবে। 


দক্ষিণবঙ্গে


আগামী কয়েকদিন একই রকম থাকবে তাপমাত্রা। সকালের দিকে হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনা। বেলা বাড়লে আকাশ পরিষ্কার হবে। তবে কোথাও আংশিক মেঘলা আকাশও থাকবে। আংশিক মেঘলা আকাশ হলেও বৃষ্টির সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। কোথাও কোথাও ঘন কুয়াশার দাপটও দেখা যাবে। কুয়াশা কেটে গেলে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর ফলে পুবালি হাওয়ার দাপট বাড়ছে, কমবে উত্তর-পশ্চিমি শীতল হাওয়ার প্রভাব।


উত্তরবঙ্গে


উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলায়। বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমে। সিকিমে তুষারপাতের প্রভাব পড়বে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকাতেও। অবশিষ্ট উত্তরবঙ্গে শুকনো আবহাওয়া।


কলকাতায়


শহরে বাড়ল রাতের তাপমাত্রা। আকাশ আংশিক মেঘলা হওয়ার সম্ভাবনা থাকলেও বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী কয়েকদিন এরকম আবহাওয়াই থাকবে। সকালে হালকা মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা থাকবে। পরে আংশিক মেঘলা আকাশ। তাপমাত্রা স্বাভাবিকের উপরে। কলকাতায় তাপমাত্রা স্বাভাবিকের উপরেই থাকবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫৩ থেকে ৯০ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৭ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস।  ২৪ ঘন্টায় ২ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। 


ভিনরাজ্যে


ডিসেম্বরের বাকি দিনগুলোতে উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের তাপমাত্রা ২ ডিগ্রি বেড়ে যাবে। পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ডিসেম্বরের ৩০ তারিখের মধ্যে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এমনকি শিলাবৃষ্টির সম্ভাবনা আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমবে দক্ষিণ ভারতে। তবে তামিলনাড়ু এবং পুদুচেরিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)