অয়ন ঘোষাল: নভেম্বরেই বাংলায় জমিয়ে ব্যাটিং শীতের। আজ আরও কমল তাপমাত্রার পারদ। আজ ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস থাকবে সর্বনিম্ন তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে শীতের আমেজ আরও কয়েকদিন একই রকম থাকবে। অবাধ উত্তুরে হাওয়ায় কনকনে ঠান্ডাও বাড়ছে রাজ্যে। হাওয়া অফিস সূত্রে খবর কলকাতায় বৃহস্পতিবার তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি, শুক্রবার তা বেড়ে হয় ১৭.৬ ডিগ্রি। শনিবার পারদ ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। আজ ফের ১৬.৫ ডিগ্রি। দিনের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম থাকবে আজ। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Mithun Chakrabortty: আসানসোল যাওয়ার পথে দুর্ঘটনার কবলে মিঠুনের কনভয়


শুষ্ক মনোরম পরিস্থিতি থাকবে রাজ্যজুড়েই৷ উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ দুই বঙ্গেই শীতের আমেজ চলবে। আগামী চার পাঁচ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তুরে হাওয়ায় কোন বাধা নেই। তাই উত্তর-পশ্চিমের শীতল হাওয়া অবাধে আসবে রাজ্যে। বাতাসের গতিপথ সাগর অভিমুখে রয়েছে এর ফলে উত্তর পশ্চিমের শীতল বাতাসে কোন বাধার সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প ক্রমশ কমছে তাই শুষ্ক আবহাওয়া থাকবে আগামী কয়েকদিন।


 অন্যদিকে, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের বিভিন্ন রাজ্যে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস থাকবে তাপমাত্রা। মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস নিচে থাকবে। পূর্ব ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে তাপমাত্রা স্বাভাবিকের দুই থেকে তিন ডিগ্রি নিচে থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় বিহার ওড়িশা ও ঝাড়খন্ডে অন্তত ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। ঝাড়খণ্ডের বেশ কিছু এলাকায় শৈত্য প্রবাহের সম্ভাবনাও রয়েছে।


আরও পড়ুন, মাটির নীচে কলসিতে সোনা! গুপ্তধনের সন্ধানে যেতেই ঘটল ভয়ংকর ঘটনা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)