অয়ন ঘোষাল: বিসর্জন নির্বিঘ্নে কাটলেও কলকাতায় কার্নিভালে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। জমিয়ে পুজো দেখার মতো কাটবে বিসর্জন ও তার পরের পর্ব। আজ, শনিবার তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে, বাতাসে জলীয় বাষ্প থাকায় কিছুটা অস্বস্তিও থাকবে। পুজোর পরেই আবহাওয়ার পরিবর্তন। আর দু'একদিনের মধ্যে বর্ষা বিদায় নিতে চলেছে রাজ্য থেকে। সামনের সপ্তাহে শুষ্ক আবহাওয়ার শুরু হতে পারে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Horoscope Today: মেষের সাফল্য, মিথুনের প্রাপ্তি, তুলার উন্নতি! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...


বর্ষাবিদায়


দক্ষিণ-পশ্চিম মৌসুমি অক্ষরেখা বা বর্ষাবিদায়-রেখা দ্বারভাঙা হাজারিবাগ নরসিংহপুর ও নবসারির উপর দিয়ে বিস্তৃত রয়েছে। আগামী দু-তিন দিনে বিহার ঝাড়খণ্ড গুজরাট ও মধ্যপ্রদেশের বাকি অংশ এবং ছত্তীসগঢ়ে ও মহারাষ্ট্রের আরও কিছু অংশ থেকে বর্ষা বিদায় নেবে। ওড়িশা এবং পশ্চিমবঙ্গ ও সিকিম থেকেও আগামী দুই দিনের মধ্যে বর্ষাবিদায়-পর্ব শুরু হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।
 
সিস্টেম


নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণাবর্ত তৈরি হবে। এই ঘূর্ণাবর্ত কতটা শক্তিশালী হয় সেদিকেই নজর আবহাওয়াবিদদের। তবে এর অভিমুখ নিম্নচাপ রূপে চেন্নাই উপকূলের দিকে হতে পারে বলে অনুমান। পূর্ব আসামে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। এছাড়া লাক্ষাদ্বীপের নিম্নচাপ সুস্পষ্ট নিম্নচাপ রূপে পূর্ব মধ্য আরব সাগরে অবস্থান করছে। যার প্রভাব গোয়া কর্নাটক উপকূলে রয়েছে।


দক্ষিণবঙ্গ


আজ, শনিবার আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে কলকাতা হাওড়া হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার পরিবর্তন। শুষ্ক আবহাওয়া দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। আপাতত ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। মূলত পরিষ্কার আকাশ, কখনও আংশিক মেঘলা আকাশ। বিকেল বা সন্ধ্যের দিকে কোনো‌ কোনো  জেলার দু-এক জায়গায় বিক্ষিপ্ত ভাবে বজবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। ১৩ অক্টোবর রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন শুরু হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গ জুড়ে মূলত শুষ্ক আবহাওয়া থাকবে, বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। 


কার্নিভাল


কার্নিভালের দিন মঙ্গলবার থেকে ফের হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। কলকাতা হাওড়া হুগলি উত্তর দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জেলাগুলি থেকে বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি জেলাগুলিতে শুষ্ক আবহাওয়াই থাকবে।


উত্তরবঙ্গ


উত্তরবঙ্গে কোথাও পরিষ্কার আকাশ, কোথাও আংশিক মেঘলা আকাশ। শুধুমাত্র পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। এ সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির পরিমাণ কম থাকবে। তবে পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি-- এই পাঁচ জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। রবিবার থেকে উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন। শুষ্ক আবহাওয়ার শুরু। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমবে।


আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: 'আগেও বলতে পারিনি, আজ না বললে কোনও দিনই বলা হবে না': বিচারককে সঞ্জয়...


কলকাতা 


সকালের দিকে মূলত পরিষ্কার আকাশ। কখনো আংশিক মেঘলা আকাশ। দুপুরের পরে কখনো মেঘলা আকাশ। বিকেল বা সন্ধ্যের দিকে এক পশলা হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে না। রবিবার ও সোমবার শুষ্ক আবহাওয়া। মঙ্গলবার দু-এক পশলা খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা শহরে। রাতের ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের উপরেই থাকবে। বাতাসে জলীয় বাষ্প রয়েছে তাই বৃষ্টি না হলে দিনে ও রাতে কিছুটা অস্বস্তি থাকবে।


কলকাতার তাপমান 


আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি। গতকাল, শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৪ থেকে ৯১ শতাংশ। 


ভিন রাজ্যে


ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে অরুণাচল প্রদেশ, মধ্য মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাডু, পন্ডিচেরি, করাইকল, কেরালা, মাহে, কর্ণাটক এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। দেশের প্রায় অর্ধেক অংশেই বর্ষাবিদায় ঘটে গিয়েছে। দক্ষিণ ভারতে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি চলবে। উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝার প্রভাব ক্রমশ বাড়তে থাকবে। দেশ জুড়ে ধীরে ধীরে শুষ্ক আবহাওয়ার পরিস্থিতি তৈরি হবে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)