নিজস্ব প্রতিবেদন: কৃষিক্ষেত্রে এসে গেল “অযান্ত্রিক”। অযান্ত্রিক এক নতুন উদ্যোগ যেখানে কৃষক আত্মহত্যা, বেকারত্ব এবং দক্ষ পরিকাঠামো সম্পর্কিত বিভিন্ন সমস্যা মোকাবেলা করার জন্য প্রযুক্তি ব্যবহার করা হবে। কৃষিক্ষেত্র দেশের জিডিপিতে সর্বাধিক অবদান রাখে। এই খাতে উপযুক্ত স্টোরেজ সুবিধার অভাবে লোকসানে পড়তে বাধ্য হয় কৃষকরা। অযান্ত্রিক এই স্টোরেজ ব্যবস্থায় স্বয়ংক্রিয় ব্যবস্থা তৈরির কথা বলছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: IAS/IPS Posting: জম্মু ও কাশ্মীর 'কঠিন এলাকা', IAS/IPS পোস্টিংয়ের নতুন শ্রেণীবিভাগ


আরও পড়ুন: Punjab: পঞ্জাব সীমান্তে আটক পাক ড্রোন, বাজেয়াপ্ত ৭ কেজি নিষিদ্ধ মাদক


AI সফ্টওয়্যার এবং রোবোটিক্সের সাহায্যে গুদাম সমস্যার সমাধান করার কথা জানিয়েছে অযান্ত্রিক। কৃষি সেক্টরের কিছু প্রধান সমস্যা যেমন স্টোরেজ, ডেটার অসঙ্গতি এবং মধ্যস্বত্বভোগীদের হস্তক্ষেপের সমাধান হবে রোবটিক্স-ভিত্তিক গুদাম সৃষ্টি হলে। এটি স্টক আউট কমাতে, ইনভেন্টরির ক্ষতি কমাতে এবং কর্মক্ষেত্রের নিরাপত্তা উন্নত করতে সহায়তা করবে।


অযান্ত্রিক একটি প্রাইভেট লিমিটেড সংস্থা যা পূর্ব ভারতের একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় ওয়্যারহাউস ম্যানেজমেন্ট সিস্টেম (WMS)। কলকাতায় সদর দপ্তর এই সংস্থার। অযান্ত্রিক কৃষিক্ষেত্রের বিভিন্ন সমস্যায় প্রযুক্তিগতভাবে উন্নত এবং কাস্টমাইজড সমাধান প্রদান করে।  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)