জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: টেলিকম সার্ভিস প্রোভাইডারদের গা জোয়ারির দিন এবার শেষ। কড়া পদক্ষেপ নিল দ্য টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়া (The Telecom Regulatory Authority Of India, Trai)। কেন্দ্রীয় সংস্থা সাফ জানিয়ে দিল যে, রিলায়েন্স জিও, (Reliance Jio), ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) ও এয়ারটেল (Airtel)-এর মতো টেলিকম সংস্থাগুলিকে পুরো মাসের প্ল্যানই দিতে হবে। অর্থাৎ ২৮ দিনের গল্প শেষ, রিচার্জের মেয়াদ হতে হবে ৩০ দিনেরই। বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে টিআরএআই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাধ্যতামূলক ভাবে এই নির্দেশ মানতে হবে টেলিকম সংস্থাগুলিকে। ন্য়ূনতম একটি প্ল্যান ভাউচার, বিশেষ ট্যারিফ ভাউচার ও কম্বিনেশন ভাউচারের মেয়াদ হবে এক মাসেরই। সম্প্রতি এই প্যাকগুলি হত ২৮ দিনের জন্য। যদি নির্দিষ্ট কোনও মাসের মধ্যে পুনর্নবীকরণের দিন না থাকে, তাহলে মাসের শেষ দিন হতে হবে সেটা। কেন্দ্রীয় সংস্থা সকল টেলিকম সংস্থাগুলি নিজেদের প্ল্যান বদলে ফেলার জন্য ৬০ দিনের সময় বেঁধে দিয়েছে।



চলতি বছর জানুয়ারি মাসে টিআরএআই জানিয়েছিল যে, টেলিকমিউনিকেশনস ট্যারিফ অর্ডার মেনে বাধ্যতামূলক ভাবে, টেলিকম সংস্থাগুলিকে ভাউচার্স ও মাসিক প্রি-পেইড প্ল্যানে ৩০ দিনের ভ্যালিডিটি দিতেই হবে। এই নির্দেশ গ্রাহকদের থেকে পাওয়া ফিডব্যাকের ভিত্তিতেই নিয়েছিল কেন্দ্রীয় সংস্থা। টেলিকম সার্ভিস প্রভাইডার্সরা ৩০ দিনের বদলে ২৮ দিনের ট্যারিফ প্ল্যান দিচ্ছে। টিআরএআই-এর নির্দেশের আগে অধিকাংশ প্রি-পেইড ট্যারিফ প্যাকের ভ্যালিডিটি হচ্ছিল ২৮/৫৬/৮৪ দিনের। কিন্তু গ্রাহকরা জানান যে, মাসিক প্ল্যানের ক্ষেত্রে বছরে ১২টির বদলে ১৩টি রিচার্ড করাতে হচ্ছে।


 Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App