নিজস্ব প্রতিবেদন: বুধবার হঠাৎই ভারত-সহ বিশ্বের একাধিক দেশের কার্যত থমকে যায় ফেসবুক। বেশিরভাগ ব্যবহারকারীরই ছবি, স্টেটাস  ডাউনলোড হওয়া বন্ধ হয়ে যায়। পাশাপাশি গোলোযোগ দেখা দেয় হোয়াটস্যাপ, ইনস্টাগ্রাম-এর মতো ফেসবুক অধীনস্থ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতেও। সমস্যা দেখা দেয় টুইটারের মেসেজ পাঠানোর ক্ষেত্রেও। যদিও  ১২-১৪ ঘন্টার মধ্যে পুরো পরিস্থিতি আবার স্বাভাবিক হয়ে যায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঠিক কি হয়েছিল বুধবার?


বুধবার ভারতীয় সময়ে সন্ধ্যা সাড়ে সাতটা থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীরা অভিযোগ করতে থাকেন। তার পরেই নড়েচড়ে বসে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের তরফে টুইট করে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ত্রুটির কথা স্বীকার করা হয়। দ্রুত সমস্যার সমধানে কর্তৃপক্ষ সচেষ্ট বলে জানানো হয়। একই ধরনের পোস্ট করা হয় ইনস্টাগ্রামের টুইটার পেজেও। 


 



এরপর ভারতীয় সময়ে বৃহস্পতিবার ভোর সাড়ে চারটে নাগাদ আবার স্বাভাবিক হয়ে যায় ফেসবুক, হোয়াটস্যাপ ও ইনস্টাগ্রাম।


 



কেন থমকে গেল ফেসবুক, হোয়াটস্যাপ ও ইনস্টাগ্রাম?


ফেসবুক তাদের সারা বিশ্বের ব্যবহারীদের তথ্য সংগ্রহ করে থাকে। সেই তথ্য সংরক্ষিত থাকে বিশ্বের বিভিন্ন দেশে ফেসবুকের একাধিক ডাটা সেন্টার-এ। সেই তথ্য়ের সুরক্ষার জন্য বিশেষ এনক্রিপশান ব্যবহার করে সংস্থা। ব্যবহারকারীদের  তথ্যের সুরক্ষার স্বার্থে সেই এনক্রিপশান নিয়মিত আপডেট ও শক্তিশালী করা হয়। এর ফলে মসৃণ ও সুরক্ষিতভাবে চলে ফেসবুক। সংবাদসংস্থা রয়টার্সকে ফেসবুকের তরফে জানানো হয়, "এই ধরনের রুটিনমাফিক রক্ষণাবেক্ষণের সময়েই সমস্যার সৃষ্টি হয় এ দিন। আর তার ফলেই বিশ্বজুড়ে এই বিপত্তি।" পরিকাঠামো ও অ্যাপ্লিকেশনগত সমস্যার কারণেই এই গোলযোগ। 


আরও পড়ুন: বিভ্রান্তিকর বিজ্ঞাপন, Samsung-এর বিরুদ্ধে ৪৮ কোটি টাকার মামলা!