নিজস্ব প্রতিবেদন : ২০১৯-এর বাজেটে ইলেকট্রিক গাড়ির জিএসটিতে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। জিএসটি-এর হার ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হবে,  জানান তিনি। এবার সেই ঘোষণাই কার্যকর হল। জিএসটি কাউন্সিলের বৈঠকের পর ইলেকট্রিক গাড়িতে জিএসটি-এর হার ৫% করা হল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতে ইলেকট্রিক গাড়ির  প্রচলনের দিকেই এগোচ্ছে মোদী সরকার। জনসাধারণের কাছে ধীরে ধীরে গ্রহণযোগ্য করে তোলার চেষ্টা হচ্ছে ইলেকট্রিক গাড়ি। কিন্তু তবুই গাড়ি কিনতে গেলে সাধারণ মানুষ কখনই ইলেকট্রিক গাড়ি কেনার কথা ভাবেন না। সবাই ঝোঁকেন সেই পেট্রোল-ডিজেলের দিকেই। 


আরও পড়ুন: উস্কানিমূলক মেসেজ নিয়ে চিন্তিত কেন্দ্র, দ্রুত পদক্ষেপের আশ্বাস হোয়াটস্যাপের


তবে, নতুন গাড়ি কেনার প্ল্যান থাকলে এখন ইলেকট্রিক গাড়ির কথা ভেবে দেখতেই পারেন। ভয় পেয়ে পিছিয়ে আসবেন না, ইলেকট্রিক গাড়ি কিনলে কিন্তু সুবিধা থাকছে যথেষ্ট। দেখে নিন ইলেকট্রিক গাড়ি কেনার পাঁচ সুবিধা। 


রক্ষণাবেক্ষণের খরচ অনেক কম : একটা পেট্রোল বা ডিজেল ইঞ্জিনে স্বাভাবিকভাবেই সময়ের সঙ্গে ক্ষয় হয়। একটা পেট্রোল বা ডিজেল ইঞ্জিনে প্রায় ২০০০টি চলমান অংশ থাকে। সেখানে, ইলেকট্রিক গাড়িতে চলমান পার্টসের সংখ্যা মাত্র ২০টি। খরচ কম। গাড়ি খারাপ হওয়ার সম্ভাবনাও কম। 


আরও পড়ুন: হ্যাঙ্গ করবে না ফোন, ২ জিবিরও কম RAM-এ খেলা যাবে PUBG!


চালানোর খরচ কম : পেট্রোল-ডিজেলের দাম দিন দিন বেড়েই চলেছে। সেদিকে নজর দিলে, বিদ্যুৎচালিত গাড়িতে খরচ অনেক কম। ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা টেসলার মতে, একটি সমশক্তিসম্পন্ন পেট্রোল গাড়ির তুলনায় প্রায় ৮০% কম খরচ একটি বিদ্যুৎচালিত গাড়িতে।


আয়করে ছাড় : আপনার সংস্থার নামে যদি ইলেকট্রিক গাড়ি রেজিস্টার্ড থাকে, তবে আয়করে পেতে পারেন বড়সড় ছাড়। পাশাপাশি কেনার সময়েও করের পরিমাণ বেশ কম। 


সহজেই চার্জ দেওয়া সম্ভব : নিজের বাড়িতেই নিশ্চিন্তে চার্জ দেওয়া সম্ভব ইলেকট্রিক গাড়ি। বাড়ির ১৬ অ্যাম্পায়ারের প্লাগে লাগিয়েই চার্জ করা যায়। রেঞ্জের পরিমাণও বাড়ছে দিন দিন। 


পরিবেশ রক্ষায় নিজের অবদান : ইলেকট্রিক গাড়ি থেকে কোনও রকম ধোঁয়া নিঃসৃত হয় না। ফলে, সবুজ সুন্দর পৃথিবীর উদ্দেশ্যে রেখে যাবেন নিজের ছাপ। আপনাকে দেখেই তো অনুপ্রাণিত হবেন আপনার সহকর্মী, প্রতিবেশী ও বন্ধুরা।