জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফেক বা স্প্যাম কল বন্ধ করতে আগামী ১ সেপ্টেম্বর থেকে একটি নতুন নিয়ম চালু করছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। গ্রাহকদের ঠকাতে এই ধরনের ভুয়ো ফোন কল বন্ধ করার লক্ষ্যেই এরকম একটি নিয়ম চালু করা হচ্ছে। এনিয়ে আগেই এআইয়ের সাহায্য নেওয়া হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সরিয়ে দেওয়া হল পূর্বতনকে, আরজি করের নতুন সুপার বুলবুল মুখোপাধ্যায়...


নতুন নিয়ম অনুয়ায়ী ফেক কলের জন্য দায় নিতে হবে টেলিকম অপারেটরটেই। কারণ তাদের নেটওয়ার্ক ব্যবহার করেই যেহেতু ওই কল করা হয়েছে। কোনও গ্রাহক যদি কোনও কলকে ফেক কল বলে অভিযোগ করে তাহলে টেলিকম কোম্পানিকেই এনিয়ে ব্যবস্থা নিতে হবে। এর ফলে ফেক কলের সংখ্যা কমবে বলেই মনে করা হচ্ছে।


ট্রাইয়ের নিয়ম অনুযায়ী  কেউ তার মোবাইল নম্বর ব্যবহার করে কোনও টেলি মার্কেটিং বা কোনও প্রমোশনাল কল করলে সেই নম্বরকে ২ বছরের জন্য ব্ল্যাক লিস্টেডে করা হবে। এদের ঠেকাতেই নতুন ব্যবস্থা নিতে চলেছে সরকার।


ট্রাই জানিয়ে দিয়েছে কেউ ফেক কল বা স্প্যাম কল করলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে ট্রাই। কোনও ভাবেই  এই ধরনের ফোন কলকে বরদাস্ত করা হবে না। তাই নিজের নম্বর ব্যবহার করে কেউ প্রমোশনাল কল করলে সাবধান। 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)