নিজস্ব প্রতিবেদন: শুক্রবার গোটা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। লিঙ্গ বৈষম্যকে দূরে সরিয়ে রেখে মহিলাদের সম্মান আর কাজের উপযুক্ত স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে পালিত হচ্ছে এ বারের আন্তর্জাতিক নারী দিবস। এ বারের থিম ‘ব্যালেন্স ফর বেটার’।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্বে প্রথম ১৯০৯ সালে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। সে বছর ২৮ ফেব্রুয়ারি প্রথম আমেরিকায় নারী দিবস (National Woman's Day) উদযাপন করা হয়। এর পরের বছর, ১৯১০ সালে কোপেনহেগেনের উদ্যোগে, নারীর কাজের সমানাধিকার এবং কাজের ক্ষেত্রে বৈষম্যের বিরুদ্ধে সরব হয়ে ১৯ মার্চ অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী দিবস চিহ্নিত হয়েছিল। এর পর ১৯৭৭ সালে রাষ্ট্রসংঘের সদস্য রাষ্ট্রগুলিতে নারীর অধিকার রক্ষার জন্য ৮ মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day) হিসাবে ঘোষণা করার আহ্বান জানানো হয়।


আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ডুডলের মাধ্যমে বিশ্বের সমস্ত নারীদের সম্মান জানাচ্ছে গুগল। এই ডুডলে স্লাইড শো-এর মাধ্যমে বাংলা, হিন্দি-সহ বিশ্বের ১৪টি ভাষায় বিভিন্ন মহিলাদের অনুপ্রেরণামূলক উক্তি দেখানো হচ্ছে। আজকের গুগল ডুডলে একাধিক আন্তর্জাতিক ভাষার সঙ্গে বাংলা ভাষার জায়গা করে নেওয়া, নিঃসন্দেহে একটা বাড়তি প্রাপ্তি।