নিজস্ব প্রতিবেদন: PAN কার্ডের গুরুত্ব কতটা, সে কথা আমাদের প্রায় সকলেরই জানা আছে। নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে আপনার আর্থিক লেনদেন সংক্রান্ত যে কোনও ক্ষেত্রে PAN কার্ড থাকাটা বাধ্যতামূলক। তবে শুধু PAN কার্ড থাকলেই হবে না, সেটিকে লিঙ্ক করাতে হবে Aadhaar কার্ডের সঙ্গে। না হলে আয়কর রিটার্ন দাখিল করার ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে আপনাকে। শুধু তাই নয়, বাতিল পর্যন্ত হতে পারে আপনার PAN কার্ড! তবে সবটাতেই সমস্যা হয়ে যায় যদি Aadhaar কার্ডের সঙ্গে আপনার মোবাইল নম্বর লিঙ্ক করা না থাকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

Aadhaar কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করা না থাকলে যে যে সমস্যাগুলির সম্মুখীন হতে হয়:


Aadhaar কার্ডের কোনও তথ্য (যেমন, ঠিকানা, বয়স, নামের বানান ইত্যাদি) পরিবর্তন করতে সমস্যায় পড়তে হয়। কারণ, Aadhaar কার্ডের কোনও তথ্য পরিবর্তনের ক্ষেত্রে OTP জেনারেট হয় রেজিস্টার্ড (Aadhaar কার্ডের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে) মোবাইল নম্বরে। ওই OTP যাচাই করে তবেই তথ্য পরিবর্তনের সুযোগ পাওয়া যায়। Aadhaar কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করা না থাকলে OTP জেনারেট করা যাবে না।


এছাড়াও, Aadhaar ও PAN সংযুক্তিকরণের ক্ষেত্রেও মোবাইল নম্বর লিঙ্ক করা না থাকলে OTP জেনারেট করা যাবে না। ফলে লিঙ্ক করতে সমস্যায় পড়তে হবে। এমনকি ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতেও সমস্যায় পড়তে হতে পারে। তাই Aadhaar কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করা সবচেয়ে আগে জরুরি।


কী ভাবে Aadhaar কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করবেন:


১) প্রথমে UIDAI-এর ওয়েবসাইটে ক্লিক করুন: https://uidai.gov.in/


২) UIDAI-এর ওয়েবসাইটে Get Aadhaar-এর মধ্যে থাকা Order Aadhaar Reprint (https://resident.uidai.gov.in/order-reprint)-এ ক্লিক করুন।


৩) Order Aadhaar Reprint (https://resident.uidai.gov.in/order-reprint)-এ ক্লিক করার পর যে পেজ খুববে তার নিচের দিকে আপনার ১২ সংখ্যার Aadhaar নম্বরটি দিন।


৪) এর পর Security Code-এর জায়গায় ডান পাশের ক্যাপচা ইমেজে থাকা নিরাপত্তা সংকেতটি লিখুন।


৫) এর পর ‘My Mobile number is not registered’ (আমারমোবাইল নম্বরটি নথিভুক্ত নয়)-এর পাশে চেক বক্সে ক্লিক করুন।


৬) এবার যে মোবাইল নম্বরটিকে Aadhaar কার্ডের সঙ্গে লিঙ্ক করতে চাইছেন সেটি লিখে ‘Send OTP’ অপশনে ক্লিক করুন। নির্দিষ্ট মোবাইল নম্বরে OTP পেয়ে গেলে সেটি ‘Enter OTP’ অপশনে বসিয়ে ক্লিক করুন।


৭) এবার Aadhaar Reprint-এর জন্য ৫০ টাকা লাগবে। এই টাকা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা অনলাইন পেমেন্ট পদ্ধতিতে দিয়ে দিলেই Aadhaar কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করা হয়ে যাবে এবং নতুন কার্ডের পিডিএফ ফাইল তৈরি হয়ে যাবে। এর জন্য ৪৮ ঘণ্টা সময় লাগবে।