ওয়েব ডেস্ক: বাজারে যেভাবে পোর্টেবল চার্জারের চাহিদা বাড়ছে তাতে এটা আন্দাজ করা বোধহয় আর কঠিন নয় যে, মোবাইলের চার্জ এখন সারাদিন তো দূর কয়েক ঘণ্টাও থাকছে না! এত শত মোবাইল অ্যাপলিকেশন, নানান রকমের সফটওয়্যার, গানবাজনা থেকে গেম, ম্যাসেজ, হোয়াটস অ্যাপ, স্কাইপিং, ১০০ শতাংশ থেকে ব্যাটারিটা শূন্য হতে ১ ঘন্টাও সময় নেয় না, তাই সঙ্গে এখন পোর্টেবল চার্জারের প্রয়োজনীয়তা অতি আবশ্যক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৪৯৯ টাকার ফোনে এত কিছু!


 


কিন্তু, কয়েকটা উপায় অনুসরণ করে চললেই বাঁচানো যেতে পারে মোবাইলের ব্যাটারি। আইফোন থেকে, স্মার্ট আন্ড্রয়েড মোবাইল, জেনে নিন কীভাবে ব্যাটারি বাঁচাবেন-  


লোডিং এবং আপলোডিংয়ে সময় দিন
ব্যাকগ্রাউন্ড থেকে কেটে বেড়িয়ে গেলেই ব্যাটারি সেভ হয়, প্রথমেই এই ভ্রান্ত ভাবনাকে দূর করুন। যখন কোনও অ্যাপ থেকে আপনি কেটে বেড়িয়ে যাচ্ছেন তখন মোবাইলের র‍্যামের ওপর তার প্রভাব পড়ে। আবার আপনি যখন নতুন কোনও অ্যাপে ক্লিক করেন তখনও র‍্যামে চাপ পড়ে, আর এতেই ব্যাটারি ব্যবহৃত হয় সবথেকে বেশি। লোডিং এবং আপলোডিংয়ে সময় দিন। আইফোন থেকে স্মার্ট ফোন, সবক্ষেত্রেই এই বিষয়টি সমান ভাবেই প্রযোজ্য। 


অন পাওয়ার সেভ মোড 
আইফোনের ক্ষেত্রে অবশ্যই অন রাখুন পাওয়ার সেভ মোড। লো পাওয়ার মোডে ২০%-এর কম ব্যাটারি হলেই এই মোড ফোনকে তুলনামূলক বেশিক্ষণ অন রাখতে সাহায্য করে। 


অবশ্যই ব্যবহার করুন অটোলক সিস্টেম
স্ক্রিন অন থাকলে যে পরিমাণ ব্যাটারি ব্যবহৃত হয়, সেক্ষত্রে অটোলক সিস্টেম, স্ক্রিন অফ করে ব্যাটারি সঞ্চয় করতে সাহায্য করে। 


এয়ারপ্লেন মোড ব্যবহার করুন 
স্ট্যান্ডবাই অবস্থায় থাকলে অবশ্যই এয়ারপ্লেন মোডে রাখুন নিজের স্মার্ট ফোন। এতে আপনার মোবাইলের ব্যাটারি সঞ্চয় হবে।


এবার থেকে চোখের ইশারায় নিয়ন্ত্রণ করা যাবে স্মার্ট ফোন!