নিজস্ব প্রতিবেদন: গোপন তথ্য আদানপ্রদানের জন্য এবার 'কনফিডেনশিয়াল মোড' নামে একটি ফিচার যোগ করল গুগল। এই মোডে পাঠানো ইমেইল নির্দিষ্ট সময়ের পর নিজে থেকেই মুছে যাবে। কপি-পেস্ট বা ফরওয়ার্ড করা যাবে এই ই-মেল। ডাউনলোড করা যাবে না এই ই-মেলের অ্যাটাচমেন্ট। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গুগলের এই নতুন ফিচার নিয়ে ইতিমধ্যে সমালোচনায় মুখর হয়েছেন বহু প্রযুক্তি বিশেষজ্ঞ। সে সব জানার আগে আগে জেনে নিই কী এই 'কনফিডেনশিয়াল মোড'?


সম্প্রতি আনকোরা একটি ইন্টারফেস লঞ্চ করেছে গুগল। পিসি ছাড়াও অ্যান্ডরয়েড ও আইওএস-এও মিলছে এই ফিচার। নতুন এই ইন্টারফেসে রয়েছে 'কনফিডেনশিয়াল মোড' নামে নতুন এক ফিচার। এই ফিচার অন করে কাউকে ই-মেল পাঠালে সেই ই-মেল খুতে লাগবে পাসওয়ার্ড। তাছাড়া ই-মেলের একটি এক্সপায়ারি ডেট ঠিক করে দিতে পারবেন প্রেরক। নির্দিষ্ট সেই দিন পেরোলে নিজে থেকেই মুছে যাবে ই-মেলটি। এই মোডে পাঠানো ই-মেল ফরওয়ার্ড করা যাবে না। করা যাবে না কপি-পেস্ট। ডাউনলোড করা যাবে না মেলের সঙ্গে থাকা অ্যাটাচমেন্ট। 


নিপা নয়, স্বস্তির মধ্যেও সফিকুলের সংক্রমণ নিয়ে ধোঁয়াশা


সেজন্য নতুন জি মেলে গিয়ে 'কম্পোজ'-এ ক্লিক করুন। এর পর কম্পোজ উইন্ডোর নীচে পেয়ে যাবেন 'টার্ন অন কনফিডেনশিয়াল মোড'। 


তবে এই নতুন ফিচারের বিরোধিতায় সরব হয়েছেন অনেকেই। তাঁদের দাবি, এতে মহিলা উত্যক্তকারীরা উত্সাহ পাবে। তারা মহিলাদের নানা রকমের বার্তা পাঠিয়ে তা মুছে দেওয়ার ব্যবস্থা করতে পারবে। জি মেলের দাবি, নির্দিষ্ট দিনের পর ই-মেলটি খোলা না গেলেও সেটি ইনবক্সে থেকে যাবে। দেখা যাবে প্রেরকের নাম ও ই-মেলের বিষয়।