ওয়েব ডেস্ক: অপেক্ষা আর কয়েক ঘণ্টার। তার পরই বছরের প্রথম গ্রহণ প্রত্যক্ষ করবে বিশ্ব। কলকাতা-সহ গোটা পূর্বভারত থেকে স্পষ্ট দেখা যাবে এই গ্রহণ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চাঁদ ও সূর্যের মাঝে পৃথিবী এসে পড়লে পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে চাঁদ। এর ফলে কিছুক্ষণের জন্য পৃথিবী থেকে দেখা যায় না চাঁদমামাকে। ক্রমশ পৃথিবী ও চাঁদ ক্রমশ অবস্থান বদল করায় পৃথিবীর ছায়া থেকে ক্রমশ বেরিয়ে আসে চাঁদ। ফের স্পষ্ট ভাবে দেখা যায় আকাশে। 


বুধবার সন্ধ্যায় ঘটবে এমনই ঘটনা। চাঁদকে ঢেকে ফেলবে পৃথিবীর ছায়া। বুধবার, ৩১ জানুয়ারি কলকাতায় সূর্যাস্ত হবে ৫.১৮ মিনিটে। তার কিছুক্ষণ আগে ৪.২১ মিনিটে শুরু হবে আংশিক গ্রহণ। শীতের বিকেলে এমনিতেই দিগন্তের কাছে চাঁদের ঔজ্জ্বল্য থাকে খুব কম। তার ওপর গ্রস্ত চাঁদ ক্রমশ রক্তবর্ণ ধারণ করবে। গ্রহণের এই পর্যায়কে ইংরাজিতে বলা হয় 'ব্লাড মুন' বা রক্তচন্দ্র। মহাকাশবিজ্ঞানের ভাষায় আবার তাই 'প্যানাম্ব্রাল ইক্লিপস' বা উপচ্ছায়া গ্রহণ। 


আরও পড়ুন - সূর্য ছাড়া এই প্রথম কোনও নক্ষত্রের স্পষ্ট ছবি তুললেন গবেষকরা


ফলে বুধবার চন্দ্রোদয়ের পর থেকেই ক্রমশ আঁধারে ঢাকতে থাকবে চাঁদ। সন্ধ্যা ৬.২১ মিনিটে কলকাতায় শুরু হবে পূর্ণগ্রাস গ্রহণ। আরও ম্লান হতে থাকবে চাঁদের ঔজ্জ্বল্য। রাত ৬.৫৯ মিনিটে পৃথিবীর ছায়ায় সম্পূর্ণ ঢাকা পড়বে চাঁদ। রাত ৭.৩৭ মিনিট পর্যন্ত চাঁদ ঢাকা থাকবে পৃথিবীর ছায়ায়। এর পর ধীরে ধীরে ফের রক্তবর্ণ ধারণ করবে চাঁদ। রাত ৮.৪১ মিনিটে পৃথিবীর ছায়া থেকে বেরিয়ে আসবে চাঁদ। রাত ৯.৩৮ মিনিটে শেষ হবে গ্রহণ। 


কীভাবে দেখবেন গ্রহণ


চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করা বেশ মজাদার অভিজ্ঞতা। বুধবার গ্রহণ শুরু হচ্ছে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে। ফলে প্রথম দিকে গ্রহণ দেখতে গেলে কোনও উঁচু জায়গায় দাঁড়িয়ে পূর্ব দিগন্তের দিকে তাকাতে হবে। শহুরে আলোকদূষণে গ্রহণের প্রাথমিক পর্যায় না-ও দেখা যেতে পারে। তবে চাঁদ কিছুটা উপরে উঠলে দৃশ্যমান হবে।


সন্ধ্যা ৬.২১ মিনিটে পূর্ণগ্রাস যখন শুরু হবে তখন চাঁদ থাকবে দিগন্ত থেকে ১৩.১ ডিগ্রি ওপরে। রাত ৬.৫৯ মিনিটে সর্বোচ্চ গ্রহণের সময় চাঁদের উচ্চতা থাকবে ২১.৩ ডিগ্রি। 


চন্দ্রগ্রহণ দেখা যায় খালি চোখেই। গ্রহণের সময় চাঁদের গায়ের ক্ষতগুলি স্পষ্ট হয়ে ওঠে। সেক্ষেত্রে বাইনোকোলার বা টেলি লেন্স ব্যবহার করে গর্তগুলি স্পষ্ট দেখা যেতে পারে। হাতের কাছে ছোটখাটো দূরবীণ থাকলে তো কথাই নেই। 


তবে শেষ জানুয়ারির রাতে গ্রহণ দেখার উত্তেজনায় শীতের জামাকাপড় পরে ছাদে উঠতে ভুলবেন না।   


 


গ্রহণের সময় সারণি (ভারতীয় সময়ে, কলকাতায়) 


উপচ্ছায়া গ্রহণ শুরু - সন্ধ্যা ৫.১৮ মিনিট (চন্দ্রোদয়)


পূর্ণগ্রাস শুরু - সন্ধ্যা ৬.২১ মিনিট


সর্বোচ্চ গ্রহণ - রাত ৬.৫৯ মিনিট


পূর্ণগ্রাস শেষ - রাত ৭.৩৭ মিনিট


আংশিক গ্রহণ শেষ - রাত ৯.৩৮ মিনিট