ওয়েব ডেস্ক: মোটর বাইক প্রেমীদের জন্য সুখবর। সস্তা হতে চলেছে বিদেশ থেকে আমদানি করা মোটরসাইকেল। কেন্দ্র আমদানি শুল্ক ৫০ শতাংশ কমিয়ে দেওয়ায় বাইক নির্মাতা সংস্থাগুলি দামে বড়সড় কাটছাঁট করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বর্তমানে ৮০০ সিসি প‌র্যন্ত মোটরবাইক আমদানি করতে ৬০ শতাংশ আমদানি শুল্ক দিতে হয় কেন্দ্রকে। ৮০০ সিসির বেশি মোটরবাইকের ক্ষেত্রে দিতে হয় ৭৫ শতাংশ শুল্ক। সোমবার জারি এক বিবৃতিতে কেন্দ্রীয় শুল্ক দফতর জানিয়েছে, দুই ক্ষেত্রেই ৫০ শতাংশ হচ্ছে শুল্ক।


শুল্ক কমেছে আস্ত (প্রি অ্যাসেম্বলড) ইঞ্জিন বা গিয়ারবক্স আমদানিতে। আগে এক্ষেত্রে ৩০ শতাংশ। তা কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে।


উলটো দিকে মোটরবাইকের ইঞ্জিন, গিয়ারবক্সের ‌যন্ত্রাংশের ওপর শুল্ক ৫ শতাংশ হারে বাড়িয়েছে কেন্দ্র। আগে বিচ্ছিন্নভাবে এই সমস্ত সামগ্রী আমদানি করতে ১০ শতাংশ হারে শুল্ক দিতে হত। তা বেড়ে ১৫ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে। 


আরও পড়ুন - TVS-এর নতুন এই স্কুটারের সঙ্গে কানেক্ট করা ‌যাবে আপনার স্মার্টফোন


বিশেষজ্ঞদের মতে এর ফলে ইন্ডিয়ান, বিএমডাব্লু, এপ্রিলিয়ার মতো ব্র্যান্ডের মোটরসাইকেল সস্তা হতে চলেছে। তবে ট্রায়াম্ফ, দুকাতির মতো ব্র্যান্ডের ক্ষেত্রে দামে তেমন তারতম্য হবে না। শুল্ক হ্রাসের ঘোষণার খবরে সাবধানি প্রতিক্রিয়া দিয়েছে মার্কিন বাইক নির্মাতা হার্লে ডেভিডসন। তাদের কথায়, শুধুমাত্র সম্পূর্ণ তৈরি বাইকের শুল্ক কমানো হয়েছে। তার প্রয়োগ না জেনে দাম কমানোর ব্যাপারে এখনই কোনও মন্তব্য করা ‌যাবে না। পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।