নিজস্ব প্রতিবেদন: আপনি কি আয়কর রিটার্ন জমা দিয়েছেন? যদি জমা না দিয়ে থাকেন, সে ক্ষেত্রে আরও অন্তত এক মাস সময় হাতে রয়েছে। তার মধ্যেই জমা দিয়ে দিন আপনার আয়কর রিটার্ন। কারণ, ২০১৯-২০ অর্থবর্ষে আয়কর জমা দেবার সময়সীমা ইতিমধ্যেই ৩১ জুলাই থেকে বাড়িয়ে ৩১ আগস্ট করা হয়েছে। অর্থাৎ ৩১ আগস্টের মধ্যে আয়কর জমা দিলে করদাতাকে কোনও রকম জরিমানা দিতে হবে না। আর যদি ইতিমধ্যেই আপনি আপনার আয়কর জমা দিয়ে থাকেন তাহলে অন লাইনে তার স্টেটাস দেখে নিতে পারবেন আপনার আধারের মাধ্যমেই। আফনার ফাইল ঠিকমতো জমা পড়েছে কিনা, জমা পড়ে থাকলে তার বর্তমান স্টেটাস কী— তা সহজেই জেনে নেওয়া যাবে আপনার আধারের মাধ্যমে। আসুন জেনে নেওয়া যাক তার পদ্ধতি...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আয়কর দফতরের ই-ফাইলিং পোর্টাল incometaxindiaefiling.gov.in-এর মাধ্যমে যেমন আপনার বার্ষিক আয়ের হিসাব বিভিন্ন নথি-পত্র-সহ অন লাইনেই (ই-ফাইলিং) জমা দেওয়া যায়, তেমন এখান থেকেই দেখে নেওয়া যায় তার স্টেটাস। এ বার তার ধাপগুলি জেনে নেওয়া যাক।


আরও পড়ুন: এবার হোয়াটসঅ্যাপে বার্তালাপের সঙ্গে পাঠাতে পারবেন টাকা-পয়সাও


১) আয়কর দফতরের ই-ফাইলিং পোর্টাল incometaxindiaefiling.gov.in-এ গিয়ে ‘ই-ভ্যারিফাই’ লিঙ্কে ক্লিক করুন।


২) ‘ই-ভ্যারিফাই’ রিটার্ন-এর জন্য আধার ওটিপি (OTP)-এর অপশনটি বেছে নিন।


৩) এ বার ‘জেনারেট ওটিপি’ অপশনে ক্লিক করুন।


৪) ‘জেনারেট ওটিপি’ অপশনে ক্লিক করলেই একটি ওটিপি (OTP) আপনার আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে চলে আসবে।


৫) আয়কর দফতরের ই-ফাইলিং পোর্টালের নির্দিষ্ট জায়গায় এই ওটিপি সঠিক ভাবে বসিয়ে ‘সাবমিট’ করলেই দেখে নিতে পারবেন আপনার আয়কর রিটার্নের স্টেটাস।