নিজস্ব প্রতিবেদন: লকডাউনের জেরে এখন অধিকাংশ জরুরি মামলার শুনানি হচ্ছে অনলাইনে, ভিডিয়ো কনফারেন্সের সাহায্যে। কিন্তু তাই বলে ভিডিয়ো কনফারেন্সেই মৃত্যুদণ্ড ঘোষণার খবরে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে চতুর্দিকে! নজিরবিহীন এই ঘটনাটি ঘটেছে সিঙ্গাপুরে। মাদক চোরাচালানকে চূড়ান্ত অপরাধ হিসাবে মনে করা হয়। মাদক পাচারের মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ভিডিয়ো কনফারেন্সেই মৃত্যুদণ্ডের রায় দেন সে দেশের সুপ্রিম কোর্টের বিচারপতি।
 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


সিঙ্গাপুরের সুপ্রিম কোর্টে ২০১১ সালের একটি মাদক পাচারের মামলায় দোষী সাব্যস্ত হন ৩৭ বছরের পুনাথন জেনাসন। শুক্রবার Zoom ভিডিয়ো কনফারেন্সে হওয়া শুনানিতে তাঁকে ফাঁসির সাজা দেন সিঙ্গাপুরের সর্বোচ্চ আদালতের বিচারপতি। এই ভাবে Zoom কলে ভিডিয়ো কনফারেন্সে মৃত্যুদণ্ড ঘোষণার তীব্র প্রতিবাদ জানিয়ে নিন্দায় সরব হয়েছেন সে দেশের মানবাধিকার কর্মীরা। যদিও এই রায়ের বিরুদ্ধে ফের আবেদন জানিয়েছেন ওই সাজাপ্রাপ্ত।


 


এই রায়ের প্রসঙ্গে এশিয়ার ‘হিউম্যান রাইটস ওয়াচডগ’-এর ডেপুটি ডিরেক্টর ফিল রবার্টসন জানান, সিঙ্গাপুরের এই ভাবে মৃত্যুদণ্ড ঘোষণা অত্যন্ত অমানবিক ও মর্মান্তিক। যদিও সাজাপ্রাপ্তের আইনজীবী পিটার ফের্নান্দো এই রায়ের কোনও বিরোধিতা করেননি।