ওয়েব ডেস্ক : জঙ্গি সনাক্তকরণে এল নতুন সফটওয়্যার। যে সফটওয়্যার শুধু চোখমুখ দেখেই বলে দিতে পারবে, কে জঙ্গি আর কে নয়। ইসরায়েলি সংস্থার তৈরি নয়া এই সফটওয়্যারের নাম ফেস্পশন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হিংসা বাড়ছে। বাড়ছে আইসিস, ইন্ডিয়ান মুজাহিদিন, লস্কর-এ-তৈবা, আলকায়দা, জামাত-উদ-দাওয়াত, জেএমবির মতো জঙ্গি সংগঠনের সংখ্যা। আক্রমণও বাড়ছে সেই সঙ্গে। কখনও মার্কিন মুলুক, কখনও ফ্রান্স। জঙ্গি হানায় রক্তাক্ত হয়েছে ভারতের মাটিও।


আর তাই এবার জঙ্গি সনাক্তকরণে নয়া সফটওয়্যার বের করেছে একটি ইসরায়েলি সংস্থাটি।  


কীভাবে জঙ্গিদের চিনবে এই সফটওয়্যারটি?


প্রথমেই চোখমুখ স্ক্যান করবে এই সফটওয়্যার। এরপর এর ভিত্তিতে তৈরি হবে প্রোফাইল। আর সেই প্রোফাইলই জানিয়ে দেবে ওই ব্যক্তি জঙ্গি কিনা।


সংস্থার দাবি, তাদের কাছে থাকা প্রযুক্তিতে ধরে ফেলা যাবে আত্মগোপণ করে থাকা জঙ্গি বা অপরাধীদের।


সফটওয়্যারটির কাজ-


মানুষের জিনেই লুকিয়ে থাকে মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য। সে রোজ কী করে? তার আসল পেশা, সে একজন ছাপোষা মানুষ না রোজ অপরাধ জগতে তার আনাগোনা- সবই রেকর্ড হয়ে যায় তার জিনগত বৈশষ্ট্যে। এই সব জিন তথ্যের সিগন্যাল পাঠায় মুখে ও চোখে। নতুন এই সফটওয়্যার একজনের চোখ ও মুখ স্ক্যান করে এই জিন বৈশিষ্ট্যগুলোকে বের করে নেয় তাদের তৈরি করা প্রযুক্তির মাধ্যেমে। তার ভিত্তিতেই অল্প সময়ে তৈরি হয়ে যায় একজনের প্রোফাইল।


তাদের এই প্রযুক্তি নিরাপত্তা ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনবে বলেও দাবি করেছে ফেস্পশন। বছর দুয়েক আগেই যাত্রা শুরু করেছে ইসরায়েলি এই তথ্যপ্রযুক্তি সংস্থা।
বর্তমানে এই সংস্থা আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটির সঙ্গে প্রযুক্তিগত নিরাপত্তায় চুক্তি সই করেছে।