নিজস্ব প্রতিবেদন: আগামী মাসের প্রথম সপ্তাহেই বার্ষিক অনুষ্ঠানে নিজেদের নতুন ফ্ল্যাগশিপ চিপসেট লঞ্চ করতে চলেছে কোয়ালকম। প্রাথমিকভাবে সংস্থার পরবর্তী ফ্ল্যাগশিপ চিপসেটের নাম স্ন্যাপড্রাগন ৮১৫০ বলে জানা গিয়েছে। হাওয়াইয়ে এক অনুষ্ঠানে এই চিপসেট লঞ্চ হতে পারে বলে মনে করা হচ্ছে। বলে রাখি, গত বছর স্ন্যাপড্রাগন টেকনোলজি সামিট ২০১৭-তে তাদের বর্তমান ফ্ল্যাগশিপ চিপসেট স্ন্যাপড্রাগন ৮৪৫ লঞ্চ করেছিল সংস্থা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশেষজ্ঞদের ধারণা, আপাতত নতুন ফ্ল্যাগশিপ চিপসেটকে স্ন্যাপড্রাগন ৮১৫০ বলা হলেও লঞ্চের সময় তার নাম বদলে যেতে পারে। প্রথা মেনে স্ন্যাপড্রাগন নামের পাশে থাকতে পারে তিনটি সংখ্যা। সেক্ষেত্রে চিপসেটটির নাম হতে পারে ৮৫৫। চিপসেটটির সঙ্গে গ্রাফিক্স চিপ হিসাবে থাকতে পারে অ্যাড্রেনো ৬৪০।


সূত্রের খবর, কোয়ালকমের নতুন ফ্ল্যাগশিপ চিপসেট ব্যবহার করে প্রথম ফোন বানাবে স্যামসাং। আগামী বছর স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের দশম বার্ষিকী। দশম বার্ষিকীতে গ্যালাক্সি এস৯ লঞ্চ করবে স্যামসাং। সেই ফোনেই প্রথম থাকতে পারে নতুন চিপসেট। নির্দিষ্ট সময়ের জন্য অন্য কোনও ফোনে নতুন ফ্ল্যাগশিপ চিপসেট মিলবে না বলেও শোনা যাচ্ছে।


এয়ারটেলকে মাত দিয়ে রেল দখল করল জিও


প্রযুক্তি ম্যাগাজিন পিসিপপ-এর প্রতিবেদন অনুসারে নতুন এই চিপসেটে থাকবে নানা মাপের কোর। থাকবে ২টি বিশাল বড় কোর, ২টি ব়় কোর ও ৪টি ছোট কোর। যার ফলে ৩০ শতাংশ দ্রুত তথ্য সম্পাদনা করতে পারবে এই চিপসেট। নতুন চিপসেট ৫জি প্রযুক্তির সঙ্গে মানানসই হবে বলে ইঙ্গিত দিয়ে রেখেছে কোয়ালকম। পুরোটাই জানা যাবে ৪ ডিসেম্বর। নতুন চিপসেট লঞ্চ হলে।