নিজস্ব প্রতিবেদন: উপসর্গ চিনে করোনা আক্রান্তের খোঁজ দেবে মোবাইল অ্যাপ। যে স্মার্টফোনে এই অ্যাপ থাকবে, তার আশেপাশে কোনও করোনা আক্রান্ত থাকলেও তা জানিয়ে দেবে এটি। এ মাসেই এমন স্মার্ট অ্যাপ আনতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংবাদসংস্থা রয়টার্সকে WHO-এর প্রধান জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, কোনও ব্যক্তি নিজের লিঙ্গ, বয়স, উচ্চতা, ওজন, তিনি আগে কোন কোন রোগে আক্রান্ত হয়েছেন তার ইতিহাস, রক্তের গ্রুপ, কোন কোন ওষুধ খান (জেনেরিক নাম) তার নাম, শরীরের তাপমাত্রা-সহ একাধিক তথ্য বিস্তারিত ভাবে দিলে Google Earth ম্যাপে ওই ব্যক্তির অবস্থান চিহ্নিত করে WHO-এর এই নয়া করোনা অ্যাপটি বলে দেবে তিনি করোনায় আক্রান্ত কিনা!


এই অ্যাপ ব্যবহারকারীকে জানিয়ে দেবে, কী কী স্বাস্থ্যবিধি ও আগাম সতর্কতা তাঁকে মেনে চলতে হবে। এছড়াও ব্যবহারকারীর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কেমন, কনটেনমেন্ট জোন থেকে তিনি কতটা দূরে রয়েছেন, ব্যবহারকারীর লালারস পরীক্ষা করাতে হবে কিনা ইত্যাদি খুঁটিনাটি বিষয় আগে থেকেই জানিয়ে দেবে এই অ্যাপ।


আরও পড়ুন: Covid-19: আমেরিকাকে পিছনে ফেলে করোনার ওষুধ রেমডেসিভিরের উৎপাদন শুরু করল বাংলাদেশ!


ভারত আগেই এই ধরনের অ্যাপ ব্যবহার করা শুরু করে দিয়েছে। ভারত অ্যাপ ‘আরোগ্য সেতু’র প্রশংসা আগেই শোনা গিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর আধিকারিকদের গলায়। এ বার বিশ্বের অন্যান্য দেশের কথা ভেবে এই অ্যাপ আনতে চলেছে WHO। এই অ্যাপের সাহায্যে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে বলে বিশ্বাস WHO-এর আধিকারিকদের।