জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশ থেকে বিদেশ পাড়ি দেওয়ার অন্যতম উপায় বিমান। এই বিমানে যাত্রীদের তোলার সময় সর্বদা বাঁ দিক ব্যবহার করা হয়। বাম দিক ব্যাবহার করার কারণ হিসেবে জানা গিয়েছে, প্রাচীনকালে সামুদ্রিক ঐতিহ্য কে বজায় রেখে বাঁ দিক দিয়ে যাত্রী পারাবার করার পদ্ধতি চলে আসছে। প্রযুক্তিগত উন্নতির পরেও এই ব্যাবস্থা অপরিবর্তিত রয়েছে।'নিউ ইয়র্ক'পোস্টে টিকটক নির্মাতা 'ডুগি শার্প' এক রিপোর্টে লেখেন যে প্রাচীনকালে জাহাজে যাত্রী এবং মালপত্র বাঁ পাশ দিয়ে তোলা হত। একে বলা হত 'বন্দর পাশ'। বন্দর থেকে যাবতীয় কিছু তোলা বা নামানোর জন্য় ব্য়বহার করা হত। ডানপাশটি পরিচিত ছিল 'স্টারবোর্ড' নামে। এই জায়গাটি সংরক্ষিত ছিল 'স্টিয়ারিং ও নাব্যতা' বিষয়ক কার্যকলাপের জন্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- Dev: 'সরকার বিরোধী হতে পারি, মানুষের বিরোধী হতে পারব না', উত্‍সবের ব্যাখ্যা দেবের!


প্রযুক্তিগত অগ্রগতির পরেও বিমানে এই পদ্ধতি অপরিবর্তিত রাখার কারণ ইঞ্জিনিয়ার ও নির্মাতারা একটা যৌতিক সামঞ্জস্য বজায় রাখার জন্য এই প্রাচীন পদ্ধতিটিকেই অনুসরণ করেছেন। একটি ভাইরাল ভিডিওতে 'শার্প' বিমানবন্দর ও বিমান সংক্রান্ত ঘটনা কে  সামুদ্রিক ঐতিহ্যের সঙ্গে মিশিয়ে বর্ণনা করেছেন। বিমান ইতিহাসবিদরা বলেন যে, বিমান চলাচলে সামুদ্রিক ঐতিহ্যের একটা দীর্ঘমেয়াদি প্রভাব দেখা যায়। 'মাইকেল ওকলে' ম্যানেজিং এডিটর,বিমান ইতিহাসবিদ AFAR মিডিয়াতে এক কথোপকথনে বলেন যে, এই বিমান প্রযুক্তি বিষয়ক ঘটনা সেই সামুদ্রিক ইতিহাস থেকে চলে আসছে। জাহাজের যেমন বাঁ দিকে বন্দর পাশ, ঠিক বিমানকেও সেইভাবে তৈরী করা হয়েছে, যাতে যাত্রীরা বাঁ পাশ দিয়ে চলাচল করতে পারে। 


আরও পড়ুন- Govinda:গোবিন্দার বাড়িতে টানা তিন সপ্তাহ এঁটো বাসন ধুলেন স্বয়ং মন্ত্রীর মেয়ে! কেন?


এইভাবেই এই অভ্যাস চলে আসছে এবং বর্তমান ইঞ্জিনিয়ার ও বিমানবন্দর উভয়েই স্বীকার করেছেন যে এইভাবে চললে খুব সহজে প্রযুক্তির ব্যাবহার সম্ভবপর হয়ে ওঠে। সেইভাবেই বিমানবন্দর ও বিমান তৈরী করা হয় যাতে যাত্রীরা বাঁ পাশ দিয়ে ওঠানামা করতে পারে। প্রাচীনকালে জাহাজ যেমন সুষ্ঠভাবে চলাচল করত ঠিক সেভাবেই বিমান চলাচলেও এই ব্যবস্থা খুব কার্যকারী।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)