নিজস্ব প্রতিনিধি :  রিলায়েন্স জিও-র থেকে সস্তায় ডেটা এখনও পর্যন্ত কোনও সংস্থা দেয়নি। কিন্তু এবার জিওকে টক্কর দিতে আরেক সংস্থা মাঠে নেমেছে। আর সস্তায় ডেটা দেওয়ার নিরিখে জিওকে বলে বলে পাঁচ গোল দিচ্ছে এই সংস্থা। যদিও এই সংস্থা এখনও গোটা দেশে পরিষেবা দিতে শুরু করেনি। তবে তারা যেখানে ডেটা সরবরাহ করছে সেইসব অঞ্চলে তাদের জনপ্রিয়তা এখন তুঙ্গে। সংস্থার দাবি, ঠিকঠাক সাপোর্ট পেলে তারা আগামী কয়েক বছরের মধ্যে সারা দেশে পরিষেবা প্রদান করবে। Wifi Dabba নামের একটি সংস্থা ২০১৭ থেকে পরিষেবা দিতে শুরু করেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

Wifi Dabba এখন এক টাকায় এক জিবি ডেটা দিচ্ছে। ২০১৭ সালে তারা ২০ টাকায় এক জিবি ডেটা প্রদান করত। সংস্থাটি তিন রকমের প্ল্যান বের করেছে। প্রথম প্ল্যান অনুযায়ী, দুটাকায় এক ডেটা পাওয়া যাবে। দ্বিতীয় প্ল্যানে ১০ টাকায় পাঁচ জিবি ডেটা পাওয়া যাবে। এবং তিন নম্বর প্ল্যান অনুযায়ী, ২০ টাকায় ১০ জিবি ডেটা থাকবে। তবে প্রতিটি প্ল্যান-এর মেয়াদ মাত্র ২৪ ঘণ্টা। 



আরও পড়ুন-  রাজ্যে আসছে গ্রিন করিডোর আ্যপ, সৌজন্যে কলকাতা পুলিস


এবার প্রশ্ন হচ্ছে, কীভাবে এত সস্তায় ইন্টারনেট পরিষেবা দিচ্ছে সংস্থাটি! Wifi Dabba স্থানীয় চা ও অন্য সামগ্রীর দোকানে ওয়াই-ফাই রাউটার ইনস্টল করেছে। তাদের এই কনসেপ্ট-এর নাম দেওয়া হয়েছে সুপারনোড্স। এই সুপারনোড্স-এর মাধ্যমে ২০ কিমি দূরত্ব পর্যন্ত প্রতি সেকেন্ডে ১০০ জিবি ডেটা প্রদান করা যাবে। আপাতত এই প্রোজেক্ট তারা অ্যাপার্টমেন্ট ও সোসাইটি পর্যন্ত ছড়িয়ে দেওয়ার প্ল্যান করে এগোচ্ছে। সংস্থাটি ওয়াই-ফাই-এর জন্য কোথাও কোনও কেবল লাইন পেতে রাখেনি। এমনকী, সরকারের কাছ থেকে স্পেক্ট্রাম-ও কেনেনি। শুধুমাত্র রাউটার-এর সাহায্যে চলছে পরিষেবা প্রদান। অর্থাত্ শুধুমাত্র রাউটার-এর খরচ। সংস্থাটি নিজেদের নেটওয়ার্ক সিস্টেম বানিয়েছে। যাতে সস্তায় ডেটা প্রদান করা যায়।