নিজস্ব প্রতিবেদন: খুশির ইদেও বাদ গেল না রক্তক্ষয়। শনিবার পাক সীমান্ত লাগোয়া আফগানিস্তানের নানগড়হর প্রদেশে গাড়ি বিস্ফোরণে মৃত্যু হল কমপক্ষে ২০ জনের।  যুদ্ধবিরতি ঘোষণার পরও প্রাণহানির ঘটনায় তীব্র নিন্দা করেছে আফগান সরকার। এখনও পর্যন্ত এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- জিনপিংয়ের জন্মদিনে শুভেচ্ছা বার্তা কিমের


রমজান চলাকালীন যুদ্ধবিরতি ঘোষণা করেছিল আসরাফ ঘানির সরকার। গত শুক্রবার সেই সময়সীমা উত্তীর্ণ হতেই আরও তিন দিন যুদ্ধবিরতি জারি রাখা হয়। শনিবার ইদ উদজ্জাপনে নানগড়হর প্রদেশের বিভিন্ন জায়াগায় তালিবান এবং সেনার মধ্যে শুভেচ্ছা বিনিময় করতে দেখা গিয়েছে। এমন বেনজির দৃশ্যের ছবি সোশ্যাল মাধ্যমে তুলে ধরে প্রশংসা করে ঘানি প্রশাসন। তবে, নানগড়হর প্রদেশে পূর্বাঞ্চলে সেনা এবং তালিবানদের ভিড়ে গাড়ি বিস্ফোরণ হয় বলে জানা গিয়েছে।


আরও পড়ুন- ফাদার্স ডে-তে কিমকে ফোন করবেন ডোনাল্ড ট্রাম্প!


যুদ্ধবিরতির সময়েও কাবুলের বিভিন্ন জায়াগায় গ্রেনেড লঞ্চার নিয়ে তালিবানদের প্রকাশ্যে ঘুরতে দেখা গিয়েছে। আবার বেশ কিছু তালিবান নিরস্ত্র অবস্থায় সেনাদের সঙ্গে ইদ উদজ্জাপন করেন। এক আফগান পুলিস বলেন, “অনেক দিন পর এমন শান্তিপূর্ণভাবে ইদ পালন করতে দেখলাম সবাইকে। সেনা ও তালিবান এক সঙ্গে সেলফি তুলছে। সত্যিই ভাবা যায় না।” আফগান সেনার উদ্দেশে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন তালিবান কম্যান্ডার 'বাবা'। তিনি বলেন, “যুদ্ধ করে ক্লান্ত আমরা। যদি শীর্ষ নেতৃত্ব যুদ্ধবিরতিতে সম্মতি জানায়, তাহলে চিরতরে জারি থাকবে।” তবে তালিবান নেতা বাবা স্পষ্ট করে দিয়েছে, মার্কিন মদতপুষ্ট ন্যাটো সেনার বিরুদ্ধে যুদ্ধ জারি রাখবেন তাঁরা।


আরও পড়ুন- অজগরের পেটে আস্ত মানুষ!