জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একজন ব্যক্তির ৩টে যৌনাঙ্গ! অথচ সেই ব্যক্তি তাঁর জীবদ্দশাকালে জানতেনই না এই রকম বিরল ঘটনার কথা। কারণ তাঁর বাহ্যিক যৌনাঙ্গ সম্পূর্ণ স্বাভাবিক দেখতে। যা এখনও পর্যন্ত দ্বিতীয়বার মাত্র ঘটেছে। যুক্তরাজ্যের এমন ঘটনায় অবাক সমগ্র দুনিয়া। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Bangladesh: দেশের এক চতুর্থাংশ মানুষই রয়েছেন চরম দারিদ্রে, ইউনূসের কপালে ভাঁজ রাষ্ট্রসংঘের রিপোর্টে


জানা গিয়েছে, ৭৮ বছর বয়সী ওই ব্যক্তি মারা যাওয়ার পর তাঁর দেহ দান করে দেওয়া হয় গবেষণার কাজে। বার্মিংহাম মেডিকেল স্কুলে সেই দেহ ব্যবহার করা হয় মেডিক্যালে নতুন পেপার পাবলিশ করার কাজে। সেখান ছাত্ররা সেই মৃতদেহ ব্যবচ্ছেদ করার সময় এই বিরল ঘটনাটি লক্ষ্য করেন। এটি অত্যন্ত বিরল জন্মগত ত্রুটি, যা ট্রিফালিয়া নামে পরিচিত। জানা গিয়েছে, এই ধরনের ত্রুটি প্রতি ৫০ থেকে ৬০ লক্ষ জন্মানোর মধ্যে একজনের হয়। প্রায় ছয় ফুট লম্বা মৃতদেহটি পরীক্ষার সময় একটি স্বাভাবিক বাহ্যিক পুরুষ যৌনাঙ্গ দেখা যায়। কিন্তু ব্যবচ্ছেদ করার সময় দেখা যায় যে, তাঁর অণ্ডকোষের থলির মধ্যে দুটি ছোট অতিরিক্ত পুরুষাঙ্গ রয়েছে। গবেষকরা উল্লেখ জানিয়েছেন যে ওই ব্যক্তির প্রধান এবং গৌণ উভয় লিঙ্গে একটি সাধারণ মূত্রনালী ছিল। তাঁরা এও জানান যে, "আমরা নিশ্চিত হতে পারছি না যে ওই ব্যক্তি এই ত্রুটি সম্পর্কে জানতেন কি না। কারণ তাঁর আগে একটি ইনগুইনাল হার্নিয়া মেরামত করার জন্য অপারেশন করতে হয়েছিল।"


২০২০ সালে ইরাকের একটি নবজাতকের মধ্যে প্রথম এই ধরনের ত্রুটির খবর পাওয়া যায়। তবে এই কেসটি প্রাপ্তবয়স্ক কারোর ক্ষেত্রে প্রথম। গবেষকরা লিখেছেন, 'ট্রিফালিয়া, একটি বিরল জন্মগত অসঙ্গতি যা তিনটি স্বতন্ত্র পেনাইল শ্যাফ্টের উপস্থিতি বর্ণনা করে। এর আগে এই ঘটনা একবারই পেপারে উল্লেখ আছে। ব্যবচ্ছেদ ব্যতীত, এই শারীরবৃত্তীয় বৈচিত্রটি অনাবিষ্কৃত থেকে যেত।' সাধারণত, ডাক্তাররা বাহ্যিকভাবে দৃশ্যমান হলে জন্মের সময় অতিরিক্ত লিঙ্গ অপসারণ করে দেয়। কিন্তু শরীরের ভিতরে লুকিয়ে থাকলে তা সম্পূর্ণ চাপা পড়ে থাকে। ট্রিফালিয়া ইরেক্টাইল ডিসফাংশন, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন এবং প্রজনন সমস্যার মতো সমস্যা সৃষ্টি করতে পারে।


আরও পড়ুন, Gaza School Attack: স্কুলেরও রেহাই নেই, গাজার জাবালিয়ায় বিধ্বংসী ইজরায়েলি হামলায় নিহত শিশু-সহ ২৮


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)