নিজস্ব প্রতিবেদন: ভিনগ্রহে সফর করার সাধ মানুষের অনেকদিনের। তারা থেকে তারায় ঘুরে বেড়ানোর স্বপ্নকে নিয়ে তো তৈরি হয়ে গিয়েছে আস্ত একটা সিরিজ। কিন্তু তা অচিরে তেমন বাস্তবে ঘটার সম্ভাবনা অন্তত নেই। সেই সফরের স্বপ্নকে ফের একবার উসকে দিল অন্য মহাজাগতিক এক কণা। সম্প্রতি হাওয়াই ইন্সটিটিউট অফ অ্যাস্ট্রোনমির গবেষকরা আবিষ্কার করেছেন এই কণাটিকে। ২০১৭ ইউ১ নামে কণাটি উড়ে গিয়েছে পৃথিবীর খুব কাছ দিয়ে। সেই উড়ানের বিভিন্ন তথ্য হাতে পেয়ে এখন টগবগ করে ফুটছেন বিজ্ঞানীরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সৌরমণ্ডলের অন্দরে এমন মহাজাগতিক কণা সচরাচর মেলে না। অনাহুত যে সব জ্যোতিষ্কদের দেখা মেলে তারা সবাই সৌরমণ্ডলেরই কিউপার বেল্ট বা অর্ট ক্লাউডের অংশ। ফলে অজানা বিশ্ব থেকে আসা এই কণা ঘিরে উত্সাহের শেষ নেই মহাকাশ গবেষকদের মধ্যে।


আরও পড়ুন - কংগ্রেসকে চূড়ান্ত সময়সীমা দিয়ে হুঁশিয়ারি দিলেন হার্দিক প্যাটেল


গত ১৯ অক্টোবর প্রথম দেখা যায় ২০১৭ ইউ১-কে। কিন্তু বস্তুটি আসলে কী তার কূলকিনারা করে উঠকে পারছিলেন না বিজ্ঞানীরা। পরে বোঝা যায় সৌরমণ্ডলের বাইরে থেকে আগত অনাহুত অতিথি সে। গণনা করে গবেষকরা বার করেন, ৯ সেপ্টেম্বর সূর্যের সব থেকে কাছ দিয়ে উড়ে গিয়েছিল উল্কাটি। বুধের কক্ষের কিছু ভিতর দিয়ে উড়ে যায় সেটি। গত ১৪ অক্টোবর পৃথিবী থেকে মাত্র ১.৫ কোটি কিলোমিটার দূর দিয়ে উড়ে যায় উল্কাটি। যা পৃথিবী ও মঙ্গলের দূরত্বের অর্ধেক। বর্তমানে সেকেন্ডে ২৭ কিলোমিটার বেগে সৌরমণ্ডলের বাইরের দিকে ছুটে চলেছে সে।


উল্কাটির এই প্রবল গতি দেখেই সেটিকে সৌরমণ্ডলের বাইরের কোনও বস্তু বলে সন্দেহ করেছিলেন গবেষকরা। তাঁদের দাবি, ইতিমধ্যে পৃথিবী থেকে টেলিস্কোপে অত্যন্ত ক্ষীণ দেখা যাচ্ছে উল্কাটিকে। তাই তার স্পষ্ট ছবি পেতে হাবল স্পেস টেলিস্কোপের দ্বারস্থ হয়েছেন তারা।