নিজস্ব প্রতিবেদন:  জাপান থেকে রাশিয়ার দূরত্ব সাত সাগর আর তেরো নদীর পার...কিন্তু প্রবাহমান ঘটনা কখনও কখনও পুনরাবৃত্তি হয়। যেমনটা হয়েছে জাপানে ঘটে যাওয়া দু'বছর আগের একটি ঘটনার। যদিও স্থান-কাল-পাত্র পাল্টিয়েছে কিন্তু ঘটনার বিষয়বস্তু হুবু-হু মিলে গিয়েছে। ঘটনাটি কী?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ম্যান্ডেলার দেশে জুমার জমানা শেষ


রাশিয়ায় সেন্ট পিটার্সবার্গ থেকে মারমানস্কগামী একটি ট্রেনের লোকারণ্যহীন দুর্ভেদ্য অঞ্চলে নতুন স্টেশন দিল সে দেশের রেল কর্তৃপক্ষ। কারণ শুনলে অবাক হবেন। মাত্র দু'জন যাত্রীর জন্য সেখানে ট্রেন থামার ঘোষণা করে রেল কর্তৃপক্ষ। বিবিসি সংবাদমাধ্যম সূত্রে খবর, রাশিয়ার উত্তর-পশ্চিম অঞ্চলে পোয়াকোন্ডায় প্রতি দিন দু'টি মানুষের জন্য ট্রেন দাঁড়ায়। তারা হলেন বছর চোদ্দর ক্যারিনা কজলোভা এবং তার ঠাকুমা নাতালিয়া কজলোভা। ক্যারিনা স্কুল যাওয়ার জন্য ঠাকুমার সঙ্গে তুষার স্নাত এলাকায় প্রতি দিন ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকে। সকাল সাড়ে ৭টার সময় সেখান দিয়ে পাশ হয় মারমানস্কগামী একটি ট্রেন। স্টপেজ না থাকলেও ট্রেন থামাতেন চালক। এমনকী স্কুল থেকে ফেরার সময় ওই ট্রেনের প্রত্যাশায় থাকত তারা। এ বার ওই দুটি মানুষের জন্য রেল কর্তৃপক্ষ পাকাপাকিভাবে ট্রেন থামানোর সিদ্ধান্ত নেয়।


আরও পড়ুন- ফ্লোরিডার স্কুলে বন্দুকবাজের হামলা, নিহত ১৭


এমনই ঘটনা ২০১৬-য় দেখা গিয়েছিল জাপানেও। কামি-শিরাটাকি নামে কলেজ পড়ুয়ার জন্য রোজ নিয়ম করে দু'বার ট্রেন এসে দাঁড়াতো। ওই ট্রেনে করেই কলেজে যাতায়াত করতেন শিরাটাকি।


আরও পড়ুন- চিনা বাণিজ্য নীতিতে ক্ষতি হচ্ছে মার্কিন শিল্প, হুঁশিয়ারি ট্রাম্পের