নিজস্ব প্রতিবেদন: আফগান ইস্যুতে চিন্তিত ব্রিটেন জরুরি ভিত্তিতে জি ৭ বৈঠকের ডাক দিল। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন মঙ্গলবার আফগানিস্তানের বিষয়ে আলোচনা করবেন। এদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ''আফগানিস্তানের সংকট নিয়ে আলোচনা করার জন্য মঙ্গলবার জি ৭ নেতাদের বৈঠক ডাকা হয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে অনুরোধ করেছিলেন এই বিষয়টি বাড়তে বাধা দেওয়ার উপায় খুঁজে বের করতে হবে।''


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তালিবানরা গত সপ্তাহে কাবুলের উপর নিয়ন্ত্রণ কায়েম করে। আফগান প্রদেশ দখল করে তা রক্ষার জন্য নাগরিক এবং আফগান সামরিকদের দেশ ছাড়তে বাধ্য করে। অনেকেই তালিবান শাসনের আরোপিত শরিয়ত আইনের কঠোর জীবনে ফিরে যাওয়ার আশঙ্কা করেন।  যা ২০ বছর আগে শেষ করেছিল আফগানিস্তান। 


যখন আতঙ্কের পরিবেশে হাজার হাজার নাগরিক তালিবানদের ভয়ে মরিয়া হয়ে দেশ ছাড়ছে, তখন কিভাবে সামলাতে হবে কাবুলের সংকটজনক পরিস্থিতি তা নিয়ে আলোচনা করছে পশ্চিমের দেশগুলি। 


আরও পড়ুন, Ahmad Massoud: আত্মসমর্পণ আমার অভিধানে নেই; পঞ্জশির থেকে মন্তব্য আহমেদ মাসুদের


জনসন রবিবার টুইট করে বলেন, "নিরাপদভাবে নাগরিকদেক সরাতে, মানবিক সংকট রোধে এবং গত ২০ বছরের প্রাপ্ত ক্ষমতা সুরক্ষিত করতে আফগান জনগণের পাশে দাঁড়িয়ে আন্তর্জাতিক সম্প্রদায়গুলোর একসঙ্গে কাজ করা খুবই গুরুত্বপূর্ণ।"


ব্রিটেন বর্তমানে জি ৭-এ নেতৃত্বে রয়েছে। এছাড়াও বাকি দেশগুলির মধ্যে রয়েছে আমেরিকা যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্স, জার্মানি, জাপান এবং কানাডা।


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)