Ahmad Massoud: আত্মসমর্পণ আমার অভিধানে নেই; পঞ্জশির থেকে মন্তব্য আহমেদ মাসুদের

| Aug 22, 2021, 23:55 PM IST
1/9

প্রতিজ্ঞা

determination

পঞ্জশির বিদেশি শত্রুদের কাছে বরাবরের দুর্ভেদ্য় দুর্গ। আর সেই পঞ্জশিরে 'পঞ্জশিরের সিংহ' বলে পরিচিত প্রয়াত আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ এখন তালিবানের চোখে চোখ রেখে প্রতিরোধ গড়ে তুলছেন।   

2/9

নেতৃত্বে

Leading from the front

লন্ডনের কিংস কলেজের প্রাক্তনী এই আহমেদ মাসুদের নেতৃত্বে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান সেখানে তালিবানের বিরুদ্ধে কড়া প্রতিরোধ গড়ে তুলছে বলে শোনা গিয়েছে।   

3/9

ঐতিহ্য

heritage

 আফগান সেনার একটি অংশও মাসুদ-বাহিনীর সঙ্গে তালিবান বিরোধী লড়াইয়ে অংশ নিয়েছে। 

4/9

৯/১১-র আশঙ্কা

anticipation

আফগানিস্তানে ক্রমশ তালিবান-বিরোধী এই প্রতিরোধ মজবুত হচ্ছে বলেই দাবি করছেন স্বয়ং মাসুদ। তিনি জানান, আফগানিস্তান থেকে তালিবান-রাজ উপড়ে ফেলতে না পারলে আবার ৯/১১ ঘটতে পারে। তবে এবারে জঙ্গি হামলার নিশানা হতে পারে ইংল্যান্ড বলেই তাঁর মত।

5/9

পঞ্জশিরের সিংহ

Lion Of Panjshir

কাবুল থেকে ১০০ কিলোমিটার দূরে হিন্দুকুশ পাহাড়ের কোলে এক উপত্যকা এই পঞ্জশির। সোভিয়েত আগ্রাসন থেকে শুরু করে হালের তালিবান— পঞ্জশিরকে কখনও পদানত করতে পারেনি কোনও শক্তিই। সেই দুর্গম উপত্যকায় তালিবান বিরোধী বাহিনী নিয়ে যুদ্ধং দেহি ভঙ্গিতে রয়েছেন আহমেদ মাসুদ। 

6/9

সঙ্গে আমরুল্লা সালেহ

amrulla saleh

তাঁর সঙ্গে আছেন আফগানিস্তানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট তথা নিজেকে আফগানিস্তানের কেয়ারটেকার প্রেসিডেন্ট ঘোষণা করা আমরুল্লা সালেহ।

7/9

বিশ্বশান্তির পক্ষে বিপজ্জনক

deadly

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, মাসুদের ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের সঙ্গে লড়াইয়ে ইতিমধ্যেই শতাধিক তালিবানের মৃত্যু ঘটেছে। মাসুদ জানিয়েছেন, তিনি তালিবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন। মাসুদ মনে করেন, শুধু আফগানিস্তান নয়, বিশ্বশান্তির পক্ষেও এই  তালিবান এক বিপজ্জনক বস্তু।

8/9

জীবন বাজি রেখেই লড়াই

dedicated

মাসুদের যুক্তি, এবার তালিবান ফের আফগানিস্তান দখলের অর্থ ৯/১১-র পুনরাবৃত্তির আশঙ্কা বহুগুণ বেড়ে যাওয়া। সন্ত্রাসবিরোধী মাসুদ তাই একরকম নিজের জীবন বাজি রেখেই তালিবান ঠেকানোর এই লড়াইয়ে নেমেছেন।

9/9

প্রত্যয়

french philosopher

এক ফরাসি দার্শনিকের সঙ্গে তালিবান নিয়ে মাসুদের যে কথাবার্তা হয়েছে, তা থেকে জানা যাচ্ছে, মাসুদ বলেছন, তিনি Ahmad Shah Massoud-এর ছেলে এবং 'আত্মসমর্পণ' শব্দটি তাঁর অভিধানে নেই। ফলে প্রতিরোধ শুরু হয়েছে।