নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে (Ukraine) মস্কোর (Moscow) আগ্রাসনের কভারেজের জন্য রাশিয়ার সরকার সম্প্রচার বন্ধ করার নির্দেশ দেয় এক টিভি চ্যানেলকে। এরপরেই উদারপন্থী রাশিয়ান এই টিভি চ্যানেলের সকল কর্মী পদত্যাগ করেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একটি ভাইরাল ভিডিওতে, রাশিয়ান টিভি চ্যানেল ডজডের (Dozhd) কর্মীদের "যুদ্ধ নয়" ঘোষণা করতে শোনা যায়। এই সময়ে তারা একসঙ্গে স্টুডিও ছেড়ে বেরিয়ে যান। এরপরেই চ্যানেলটি 'সোয়ান লেক' ব্যালে ভিডিওটি চালায়। এই ভিডিওর একটি বিশেষ তাৎপর্য রয়েছে। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের সময় রাশিয়ার রাষ্ট্রীয় চ্যানেলগুলিতে প্রচারিত হয়েছিল এই ব্যালে।


নেটওয়ার্কের সিইও (CEO) নাটালিয়া সিন্দেয়েভা (Natalia Sindeyeva) সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, "শ্বাস নিতে এবং কীভাবে আরও কাজ করতে হবে তা বোঝার জন্য আমাদের শক্তির প্রয়োজন। আমরা সত্যিই আশা করি যে আমরা ফিরব এবং আমাদের কাজ চালিয়ে যাব।"


এই সপ্তাহের শুরুতে, রাশিয়ার প্রসিকিউটর জেনারেল দেশটির মিডিয়া ওয়াচডগকে এই চ্যানেলের পাশাপাশি ল্যান্ডমার্ক রেডিও স্টেশন একো মস্কভির (Ekho Moskvy) "অ্যাক্সেস সীমিত করার" নির্দেশ দিয়েছিলেন। কো মস্কভিও কাজ বন্ধ করার কথা ঘোষণা করে।


আরও পড়ুন: Russia-Ukraine War: নো-ফ্লাই জোন আরোপে 'না' NATO-র, সিদ্ধান্তের নিন্দা Zelenskyy-র


কর্তৃপক্ষ বলেছে, "উগ্রবাদী এবং হিংস্র কর্মকাণ্ডের আহ্বান জানানো তথ্য"-এর "উদ্দেশ্যপূর্ণ এবং নিয়মিত" পোস্ট করার ফলে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।


তারা আরও বলেছে যে এই মিডিয়া আউটলেটগুলি ইউক্রেনে "রাশিয়ার সামরিক কর্মীদের কাজ সম্পর্কে ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য" প্রচার করার জন্য শাস্তি পেয়েছে।


এই পদক্ষেপটি রাশিয়ার স্বাধীন মিডিয়ার উপর সর্বশেষ আঘাত হিসাবে মনে করা হচ্ছে। রাশিয়ায় গণমাধ্যমের স্বাধীনতা দ্রুত হ্রাস পাচ্ছে, অনেক মিডিয়া কর্মী এবং স্বাধীন আউটলেটকে দেশের সরকার "বিদেশী এজেন্ট" হিসাবে চিহ্নিত করেছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)