Russia-Ukraine War: নো-ফ্লাই জোন আরোপে 'না' NATO-র, সিদ্ধান্তের নিন্দা Zelenskyy-র

Russia-Ukraine War: একটি টেলিভিশন ভাষণে জেলেনস্কি বলেন, NATO-র সিদ্ধান্ত রাশিয়াকে "ইউক্রেনের শহর ও গ্রামে আরও বোমা হামলার জন্য সবুজ সঙ্কেত" দিয়েছে।

Updated By: Mar 5, 2022, 09:25 AM IST
Russia-Ukraine War: নো-ফ্লাই জোন আরোপে 'না' NATO-র, সিদ্ধান্তের নিন্দা Zelenskyy-র

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের (Ukraine) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy) NATO-র কাছে আবেদন করেন যাতে ইউক্রেনের আকাশকে নো-ফ্লাই জোন হিসেবে চিহ্নিত করা হয়। সেই প্রস্তাব প্রত্যাক্ষান করেছে NATO। এর পরেই উত্তর আটলান্টিক চুক্তি সংস্থাকে (NATO) নিন্দা করেছেন তিনি।

একটি টেলিভিশন ভাষণে তিনি বলেন, NATO-র সিদ্ধান্ত রাশিয়াকে "ইউক্রেনের শহর ও গ্রামে আরও বোমা হামলার জন্য সবুজ সঙ্কেত" দিয়েছে।

জেলেনস্কি বলেন, "আজ NATO-র একটি শীর্ষ সম্মেলন ছিল, একটি দুর্বল শীর্ষ সম্মেলন, একটি বিভ্রান্ত শীর্ষ সম্মেলন, একটি শীর্ষ সম্মেলন যেখানে এটি পরিষ্কার ছিল যে সবাই ইউরোপের স্বাধীনতার লড়াইকে এক নম্বর লক্ষ্য বলে মনে করে না।"

রাষ্ট্রপতি জেলেনস্কি যোগ করেছেন, "আজ, জোটের নেতৃত্ব ইউক্রেনের শহর ও গ্রামে আরও বোমা হামলার জন্য সবুজ সঙ্কেত দিয়েছে, কারণ তারা নো-ফ্লাই জোন স্থাপন করতে অস্বীকার করেছে।"

এর আগে, ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কি ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার (Russia) স্থল, সমুদ্র এবং আকাশপথে আক্রমণের পরে ইউক্রেনের উপর একটি নো-ফ্লাই জোন স্থাপনের জন্য NATO-র কাছে আবেদন করেন।

শুক্রবার, মার্কিন (USA) নেতৃত্বাধীন NATO পূর্ব ইউরোপের যুদ্ধে ঢুকতে অস্বিকার করে। সেই কারনেই রাশিয়ার বিমান হামলা থেকে ইউক্রেননের আকাশ রক্ষার জন্য ইউক্রেনের সাহায্যের আহ্বান প্রত্যাখ্যান করেছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: আলোচনায় রাজি Russia, মানতে হবে সব শর্ত; দাবি Kremlin-র

শুক্রবার মার্কিন বিদেশ সচিব (Secretary of State) অ্যান্টনি ব্লিঙ্কেন (Antony Blinken) বলেছেন যে NATO তার সদস্যদের ভৌগলিক সীমার "প্রতি ইঞ্চি" রক্ষা করবে তবে জোটটি প্রতিরক্ষামূলক, সেই বিষয়ের উপর জোর দিয়েছিলেন তিনি।

তিনি বলেন, "আমাদের জোট একটি রক্ষণাত্মক জোট। আমরা কোনও সংঘাত চাই না। তবে যদি আমাদের কাছে সংঘাত আসে, আমরা প্রস্তুত।"

ইউক্রেন প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রের একটি অংশ। অতীতে ইউরোপীয় ইউনিয়ন (EU) এবং NATO-তে যোগদানের ইচ্ছা প্রকাশ করেছে। যে পদক্ষেপগুলি রাশিয়া তার নিরাপত্তা এবং প্রভাবকে হুমকির মুখে থেলে দিয়েছে বলে মনে করে।

নো ফ্লাই জোন কী?

একটি নো-ফ্লাই জোন হল সামরিক শক্তি দ্বারা প্রতিষ্ঠিত একটি এলাকা যেখানে কিছু নির্দিষ্ট বিমান ওড়ার অনুমতি নেই।

যুদ্ধের সময়, নো-ফ্লাই জোন আরোপ করা হয় যাতে শত্রুদের আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায় এই অঞ্চলে।

একটি নো-ফ্লাই জোন আকাশপথ বন্ধ করার থেকে আলাদা। আকাশপথ বন্ধ হলে শুধুমাত্র বাণিজ্যিক বিমানগুলিকে পরিচালনা করতে বাধা দেওয়া হয়।

নো-ফ্লাই জোন কার্যকর হলে, সেই দেশ অথবা জোট, যারা নো-ফ্লাই জোন কার্যকর করেছে, তারা তাদের আকাশসীমায় আক্রমণ করা প্রতিপক্ষের বিমানকে গুলি করে নামিয়ে দিতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.