নিজস্ব প্রতিবেদন: শনিবার সরকারিভাবে আমেরিকায় ফাইজারের ভ্যাকসিনের জরুরি ব্যবহারে ছাড়পত্র দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (US Food and Drug Administration )। সেই মোতাবেক সোমবার থেকে শুরু হতে চলেছে টিকাকরণ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঐতিহাসিক মুহূর্ত, প্রথম ট্রাকে ফাইজার থেকে বের হল টিকা। প্রায় ২ লক্ষ টিকার ভায়াল নিয়ে ট্রাকে রওনা দিয়েছে হাসপাতালের দিকে। এখনও পর্যন্ত পাওয়া খবর, এয়ার ট্রান্সপোর্টে মিশিগানে পৌঁছে গিয়েছে টিকা। টিকা শিপমেন্টের পাশাপাশি হাসপাতালগুলিতে চলবে টিকা দেওয়ার কাজ। 


১৪৫ টি জায়গা থেকে টিকার বিতরণ শুরু হচ্ছে। প্রায় ৩০ লক্ষটিকার ডোজ পৌঁছে যাবে দেশের নানা প্রান্তে। জানা যাচ্ছে, ডিসেম্বরের মধ্যেই আমেরিকায় প্রায় ২ কোটি মানুষকে টিকা দেওয়া হবে। 


প্রসঙ্গত, আমেরিকার খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থার তৈরি বিশেষজ্ঞ কমিটি ছাড়পত্র দিয়েছে। মূলত জরুরি ব্যবহারের জন্য এই ছাড়পত্র দেওয়া হয়েছে। বৃহস্পতিবার আমেরিকার বিশেষজ্ঞ কমিটির ১৭ সদস্য এই ভ্যাকসিনের জরুরি ব্যবহারের পক্ষে সবুজ সংকেত দিয়েছে। এই বিষেশজ্ঞ কমিটি জানিয়েছে, ১৬ ঊর্ধ্ব নাগরিকদের জন্য এই টিকা ব্যবহার করা যাবে। পাশাপাশি, সেখানে টিকা পরবর্তী সময়ের ঝুঁকির কথাও মাথায় রাখতে বলা হয়েছে। শরীরে কোনও অ্যালার্জি থাকলে টিকা নেওয়া যাবে না। বৈজ্ঞানিক, সংক্রমক ব্যধি বিশেষজ্ঞ-সহ আরও কয়েকজনকে নিয়ে তৈরি এই কমিটি খতিয়ে দেখছে টিকা প্রয়োগের নানা দিক।