নিজস্ব প্রতিবেদন - এমন এক বছর যে মানুষ মনে রাখবে অনেকদিন। চলতি বছরে যেন বিপদের আর শেষ  নেই। করোনা, আমফান, নিসর্গ - একের পর এক বিপদে জেরবার মানুষ। তার মধ্যে আবার নতুন আতঙ্ক এবার। এক ধরণের রক্ত চোষা পোকার আক্রমণে বহু মানুষ অসুস্থ। হঠাৎই রাশিয়ার বিস্তীর্ণ অঞ্চলে এক ধরনের রক্ত চোষা পোকার উপদ্রব বেড়েছে। আর সেই পোকা কামড়ালেই ভর্তি হতে হচ্ছে হাসপাতালে। বছরের এই সময় রাশিয়ার কিছু অঞ্চলে পোকার উৎপাত বাড়ে। কারণ এই সময় সেখানে শীত কিছুটা কম থাকে। তবে এমন রক্ত চোষা পোকার উপদ্রব এর আগে তেমন দেখা যায়নি সেখানে। ফলে স্বাভাবিকভাবেই স্থানীয় মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করোনা আক্রান্ত দেশের নিরিখে রাশিয়া এখন রয়েছে তিন নম্বরে। ফলে প্রাণঘাতী ভাইরাসের ধাক্কা সামলাতে গিয়েই হিমশিম খাচ্ছে পুতিনের সরকার। এরই মধ্যে বহু চিকিৎসক রাশিয়ার স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন। তার উপর এবার আবার নতুন উৎপাত শুরু সেখানে। রাশিয়ার সার্বিয়া অঞ্চলে এমনিতেই নানারকম বিষাক্ত পোকামাকড় দেখা যায়। কিন্তু এমন পোকার উৎপাত এই প্রথম। এই পোকা অনেক বেশি বিষাক্ত। কামড়ালে ত্বক ভেদ করে হাড়েও বিষ ছড়িয়ে দিচ্ছে। তাছাড়া এই পোকার কামড়ে বেশ কিছু আক্রান্তের শরীরে এনসেফালাইটিস দেখা দিয়েছে। সার্বিয়ার এপিডেমওলজি সেন্টার জানিয়েছে, এখনও পর্যন্ত সতেরো হাজার মানুষকে কামড়েছে এই পোকা। যার মধ্যে প্রায় সাড়ে চার হাজার শিশু রয়েছে। এদের  মধ্যে অনেকেরই পোকা কামড়ানোর পর হাড়ের সমস্যা দেখা দিয়েছে।


আরও পড়ুন-  করোনা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য হু-কে দিতে দেরি করে দেয় চিন! সংক্রমণ বেড়েছে তাতেই


মূলত ঘাসের ওপর থেকে এই পোকা। কামড়ানোর পর রক্ত চুষে নিচ্ছে। কামড়ানোর পর বিষক্রিয়া এমন হচ্ছে যে হাসপাতালে নিয়ে যেতে হচ্ছে চিকিৎসার জন্য। করোনা ভাইরাসের জেরে রাশিয়ার বেশিরভাগ হাসপাতালে এখন রোগীদের ভিড়। তার মধ্যে পোকা কামড়ানো ব্যক্তিরা হাজির হচ্ছেন সেখানে। ফলে হাসপাতাল কর্তৃপক্ষ নাজেহাল হয়ে পড়ছে।