জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এলিয়েন নিয়ে চিন্তাভাবনার কোনও শেষ নেই মানুষের। বিজ্ঞানের চোখ দিয়ে তো সদাসন্ধানের ইতিবৃত্ত আছেই, সাহিত্যেও এলিয়নের আলাদা অস্তিত্ব। বহুদিন থেকেই মানুষ ভাবছে, অচিরেই এলিয়েন আসবে পৃথিবীতে, এই গ্রহ আক্রমণ করবে তারা। ভয়-ভাবনা, রোমাঞ্চ-কৌতূহলের শেষ নেই। ঠিক এই প্রেক্ষিতে মঙ্গল থেকে এলিয়েনদের সাঙ্কেতিক বার্তা এল পৃথিবীতে! ইতিহাসে এই প্রথম। কিন্তু সত্যিই কি এলিয়েনরাই এই বার্তা পাঠাল? তৈরি হয়েছে গভীর কৌতূহল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: New Exoplanet: বৃহস্পতির থেকেও আকারে ১৩ গুণ বড়! কোথা থেকে এল? কোনও নতুন বিপদ?


মঙ্গল নিয়ে মহাকাশ বিজ্ঞানীদের টানা গবেষণা চলছে। ২০৩০ সালের মধ্যে মঙ্গলে অভিযানের প্রস্তুতিও শুরু করেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আর এর মধ্যেই মঙ্গল থেকে এল সাঙ্কেতিক বার্তা। 


না, বিষয়টি নিয়ে প্রকৃত সত্য পরে জানা যায়। জানা যায়, এই সংকেতবার্তা কোনও এলিয়েনের তরফে পাঠানো হয়নি। পাঠিয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। ইএসএ এই বার্তা পাঠাতে বিশেষ 'এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার' ব্যবহার করেছে।


আরও পড়ুন: Antarctica: দ্রুত গলছে বরফ, সমুদ্রস্তর বাড়বে ১০ ফুট! অচিরেই ডুববে পৃথিবী...


বিজ্ঞানীরা একাধিকবার জানিয়েছেন, মঙ্গলের আবহাওয়া এবং পরিবেশ কোনও প্রাণীর বসবাসের উপযুক্ত নয়। ফলত, মানুষের পক্ষেও সেখানে থাকা সম্ভব নয়। এখনও পর্যন্ত সে গ্রহে প্রাণের কোনও চিহ্ন মেলেনি। তবে ভবিষ্যতে যদি সত্যিই মঙ্গল থেকে কোনও সাংকেতিক বার্তা পৃথিবীর দিকে আসে, তাহলে কেমন হবে সেটা, তা পরীক্ষা করতেই এই বার্তা পাঠানোর ব্যবস্থা করেছে ইএসএ। রাত ৯টা নাগাদ এই বার্তাটি পাঠানো হয়েছিল, দেখা যায় ১৬ মিনিট পরে সেটা পৃথিবীতে পৌঁছয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)