সেলিম রেজা | ঢাকা: বিধ্বংসী বন্যায় ভাসছে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলি। উজান থেকে নেমে আসা জলে প্লাবিত হয়েছে ১২টি জেলা। জলবন্দি হয়ে পড়েছেন ৪০ লক্ষ মানুষ। ইতিমধ্যেই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে। যার মধ্যে রয়েছেন ৭ শিশু ৩ জন বৃদ্ধা মহিলা এবং বাকি সবাই বিভিন্ন বয়সের পুরুষ। বন্যাকবলিত মানুষদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে গোটা বাংলাদেশ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সন্দীপের সঙ্গে যোগসাজস! আরও ২ চিকিত্সক ও এক মেডিক্যাল সাপ্লায়ের বাড়িতে হানা সিবিআইয়ের
 
উদ্ধার কার্যক্রম ও ত্রাণ বিতরণ কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে নেমেছেন অনেকে। এই পরিস্থিতিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে।   বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বন্যাকবলিত মানুষদের জন্য এক কোটি টাকা সহায়তা দেওয়ার। বৈঠক শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ফারুক আহমেদ জি মিডিয়ার বাংলাদেশ সংবাদদাতাকে জানান, এই অ্যামাউন্টটা এখন পর্যন্ত চিন্তা করেছি, এর বাইরে আমরা সবসময়ই সাহায্য করতে চাই। শুরুতে আমরা এক কোটি টাকা দেওয়ার প্ল্যান করেছি।
 
তিনি আরও বলেন,  আপনারা জানেন যে এত বড় বন্যা এসেছে, পরিস্থিতি খুবই ভয়াবহ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সবসময়ের মতো এবারও বন্যার্তদের পাশে দাঁড়াবে। আমরা সেনাবাহিনীর মাধ্যমে ত্রাণ পাঠাচ্ছি। এরপর একটা ফান্ড আছে প্রধান উপদেষ্টার (দুর্যোগ ও ত্রাণ তহবিল)। ওখানে আমরা একটা নগদ টাকা দেওয়ার চিন্তাভাবনা করছি।
 
সূত্রের খবর, বন্যায় বাংলাদেশের ১২ জেলার মোট দুই হাজার মোবাইল টাওয়ার ধসে গিছে এবং সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে করে ত্রাণ ও উদ্ধার কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।
বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে ১১ লাখ মানুষ। এ ছাড়াও ৩.৫ লাখ হেক্টরের বেশি ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে, যা বাংলাদেশে আগামী দিনের খাদ্য নিরাপত্তায় বড় ধরণের হুমকি হতে পারে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)