জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়াবহ ভমিধস ইতালিতে। এটি ঘটেছে ইটালির ইসচিয়া দ্বীপের বন্দর শহর কাসামিকিওলা টেরমে-তে। জায়গাটি নেপলস থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে। প্রচুর বৃষ্টিপাতের জেরে সেখানে এই বিপর্যয় বলে জানা গিয়েছে। একটি ছোট শহর পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে বৃষ্টি ও তজ্জনিত ধসের জেরে। দুই শিশু ও এক সদ্যোজাত-সহ মোট ৭ জনের মৃত্যু ঘটেছে এই ভূমিধসে। পাঁচজন নিখোঁজ। বিপর্যয় মোকাবিলা বাহিনী দ্রুত পৌঁছে গিয়েছে অকুস্থলে। এই দলে ডুবুরিও আছেন। স্থলভাগের যেখানে যেখানে জল ঢুকে পড়েছে, সেখানে সেখানে তাঁরা অনুসন্ধান চালাচ্ছেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ভারত মহাসাগর নিয়ে বহুদেশীয় বৈঠকে নেই ভারতই! নতুন কী কৌশল চিনের?


শনিবার একবারে ভোররাতে এই বিপর্যয় নেমে আসে শহরটির বুকে।  সংবাদমাধ্যমও পৌঁছে গিয়েছে। কাজ করছে এরিয়াল ভিডিয়ো টিম। পাওয়া গিয়েছে বিপর্যয়ের নানা ফুটেজ। সেখানে নানা থবি দেখা গিয়েছে। বহু গাড়িকে কাদা ও জলের তোড়ে সমুদ্রের জলের দিকে নেমে যেতে দেখা গিয়েছে।  


কেন ঘটল এমন অ-ভূতপূর্ব দুর্ঘটনা? 


আবহাওয়াবিদেরা জানিয়েছেন,মাত্র ছ-ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১২৬ মিলিমিটার, যা প্রায় ৫ ইঞ্চির কাছাকাছি। গত ২০ বছরে এ অঞ্চলে এই পরিমাণ বৃষ্টি হয়নি! 


কিন্তু শুধু যে প্রকৃতির খামখেয়ালিপনাতেই এত বড় দুর্ঘটনা ঘটেছে, তা নয়। ওই অঞ্চলে পরিকল্পনাহীন ভাবে যেখানে-সেখানে গড়ে উঠেছিল বাড়িঘর। দ্বীপটি পার্বত্য। এই ধরনের দ্বীপে নির্মাণকাজ করতে গেলে অনেক নিয়মকানুন মেনে চলতে হয়। এমনিতেই এই দ্বীপাঞ্চল ভূমিকম্পপ্রবণ। কিন্তু এই সব মাথায় রেখেও এলাকাবাসী নিজেদের বাড়ি বানানোর সময়ে চিন্তার পরিচয় দেননি। আর তারই মাসুল দিতে হল এই বিপর্যয়েও। ইশ্চিয়া খুব ঘনবসতিপূর্ণ দ্বীপেও পরিণত হয়েছে। অপূর্ব সৈকত ও প্রাকৃতিক সৌন্দর্যের জন্য জায়গাটিতে প্রচুর পর্যটকও যান। এখানকার থার্মাল বাথও খুব জনপ্রিয়। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)