সেলিম রেজা, ঢাকা: শেখ হাসিনা ক্ষমতাচ্যুত। আওয়ামি লিগ সরকারের পতনের পর, এবার বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করা হল ছাত্রলীগকে। আওয়ামি লিগেরই র ভ্রাতৃপ্রতীম সংগঠন এই ছাত্রলিগ। বিজ্ঞপ্তি জারি করল  স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Obama raps Eminem's 'Lose Yourself': কমলার হয়ে ভোটপ্রচারে ওবামা ! 'লাভ ইয়োরসেল্ফে'র সুরে মাতল মিশিগান...


মন্ত্রণালয়ের রাজনৈতিক শাখা-২-র তরফে জারি বিজ্ঞপ্তিতে উল্লেখ, বাংলাদেশের স্বাধীনতা-পরবর্তী বিভিন্ন সময়ে বিশেষ করে গত ১৫ বছরের স্বৈরাচারী শাসনকালে বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ হত্যা, নির্যাতন, গণরুমকেন্দ্রিক নিপীড়ন, ছাত্রাবাসে সিট বাণিজ্য, টেন্ডারবাজি, ধর্ষণ ও যৌন নিপীড়নসহ নানা ধরনের জননিরাপত্তা বিঘ্নকারী কর্মকাণ্ডে জড়িত ছিল এবং এ সম্পর্কিত প্রামাণ্য তথ্য বাংলাদেশের সব প্রধান গণমাধ্যমে প্রকাশিত হয়েছে এবং কিছু সন্ত্রাসী ঘটনায় সংগঠনটির নেতাকর্মীদের অপরাধ আদালতেও প্রমাণিত হয়েছে।


বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে তখন উত্তাল বাংলাদেশ। ১৫ জুলাই আন্দোলনরত ছাত্র-ছাত্রী ও সাধারণ জনগণের উপর হামলা চালিয়ে নিরপরাধ পড়ুয়া ও বহু মানুষকে হত্য়া করেছেন ছাত্রলিগের নেতাকর্মীরা। আরও অসংখ্য মানুষের জীবন বিপন্ন করেছেন। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের কাছে যথেষ্ট তথ্য-প্রমাণ রয়েছে যে, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পরও বাংলাদেশ ছাত্রলীগ রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক, ধ্বংসাত্মক ও উসকানিমূলক কর্মকাণ্ড এবং বিভিন্ন সন্ত্রাসবাদী কাজে জড়িত আছে।


এই অবস্থায় বাংলাদেশের অন্তর্বর্তী সরকার 'সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯' এর ধারা ১৮ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন 'বাংলাদেশ ছাত্রলীগ'কে নিষিদ্ধ ঘোষণা করল এবং ওই আইনের তফসিল-২ এ 'বাংলাদেশ ছাত্রলীগ' নামীয় ছাত্র সংগঠনকে নিষিদ্ধ সত্ত্বা হিসেবে তালিকাভুক্ত করল বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও জানানো হয়। এর আগে বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে আলটিমেটাম দেয়া হয়েছিল যেন, বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগকে নিষিদ্ধ করা হয়।


আরও পড়ুন:  Uber Camel: মরুভূমিতে হারিয়ে গিয়ে উবারে বুক করলেন উট, তারপর...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)