নিজস্ব প্রতিবেদন: অশান্ত আফগানিস্তান। সেখানে অব্যাহত রাজনৈতিক অস্থিরতা। এসবের মধ্যেই দিন তিনেক আগের এক খবরে মুক্ত বাতাস এনে দিয়েছিল। মার্কিন সামরিক বিমানে (Boeing C-17 Globemaster) কন্যা সন্তানের জন্ম দিয়েছিলেন এক আফগান মহিলা। মা ও সদ্যোজাতের সুস্থতার খবর জানিয়ে টুইট করেছিল মার্কিন বায়ুসেনা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবার জানা যাচ্ছে যে, ওই শিশুর নামকরণ করা হয়েছে ওই বিমানের কল সাইন 'রিচ ৮২৮'-এর নামেই। মেয়ের নাম রিচ রেখেছেন তাঁর বাবা-মা। ইউএস ইউরোপিয়ান কম্যান্ডের প্রধান টড ওল্টার্স সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন। মার্কিন বায়ুসেনার প্রতিটি বিমানেরই একটি কোড নাম বা কল সাইন দেওয়া হয়। অন্যান্য বিমান এবং টাওয়ারের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য ব্যবহৃত হয় এই কোড। সি-১৭ গ্লোবমাস্টার কার্গো বিমানে মূলত ‘রিচ’ ব্যবহার করা হয়। পরে একটি সংখ্যা জুড়ে দেওয়া হয়। আফগানিস্তান থেকে ওই পরিবারকে উড়িয়ে আনা বিমানের কোড ছিল ‘রিচ-৮২৮'।


আরও পড়ুন: Afghanistan: Guantanamo Bay ফেরত হাই-প্রোফাইল এই জঙ্গিই এখন Taliban-দের প্রতিরক্ষা মন্ত্রী


ঘটনার দিন বিমানে ওঠার কিছুক্ষণের মধ্যেই ওই মহিলার প্রসব বেদনা শুরু হয়েছিল। গর্ভাবস্থাজনিত অসুস্থতার খবর বিমানের কমান্ডারের কানে যাওয়া মাত্রই উনি বিমান কিছুটা নিচ দিয়ে ওড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন যাতে তখন বায়ুর চাপ বাড়ে। তাঁর বুদ্ধিমত্তায় শুধুই মায়ের প্রাণই বাঁচেনি, পৃথিবীর আলোও দেখতে পায় ওই কন্যা। এই ঘটনা গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছিল। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)