সেলিম রেজা, ঢাকা: বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকার হয়েছে অনেকদিন প্রায়। সেই সরকারের গঠন করা ৬টি সংস্কার কমিশন পুরোদমে কাজ শুরু করবে। কাজ শুরু করার আগে আরেক দফা রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসবে সরকারের উপদেষ্টা পরিষদ। সোমবার সন্ধ্যায় ঢাকার হেয়ার রোডের ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারি শফিকুল আলম। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Bangladesh | Lalan Fakir: বদলের বাংলাদেশে এবার অমানুষের মতো পুড়ে গেলেন লালন ফকির, মাথা ভাঙল বিদ্যাসাগরের! এরাও বাঙালি?


বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার গঠিত ৬ কমিশনের মঙ্গলবার থেকে কাজ শুরুর কথা ছিল। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারি বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে উপদেষ্টা পরিষদ আরেক দফা আলোচনা করতে চাইছেন। কমিশনের কাজ এরইমধ্যে কিছুটা হলেও শুরু হয়েছে। রাজনৈতিক দলগুলো এখানে একটা স্টেকহোল্ডার। তাদের সঙ্গে আলাপ হবে। অনেক কিছুতে তাদের মতামত চাওয়া হবে। এ বৈঠক দ্রুতই হবে। তিনি আরও বলেন, বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার পরই কমিশনগুলো (চূড়ান্তভাবে) কাজ শুরু করবে। শেখ হাসিনার রাজনৈতিক দল আওয়ামী লীগের সঙ্গে সংস্কার ইস্যুতে আলোচনা করা হবে কি না, জানতে চাইলে তিনি বলেন, এটা ঠিক করবে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ।


আরেক প্রশ্নের জবাবে প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারি বলেন, ড. মুহাম্মদ ইউনূস নির্বাচন করবেন না। রাষ্ট্র মেরামতের কাজটা নিয়ে ভাবছেন। নতুন বাংলাদেশের জন্য এটা একটা বড় সুযোগ। এই মহৎ কাজকে তিনি সঠিক জায়গায় নিয়ে যেতে চান। সাম্প্রতিক যুক্তরাষ্ট্র সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ড. ইউনূসের বৈঠক হওয়া না হওয়া নিয়ে তিনি বলেন, এর মধ্যে সম্মেলনের (জাতিসংঘ সাধারণ অধিবেশন) শেষ সময়ে এসে বৈঠকের বিষয়ে সিদ্ধান্ত হয়ে থাকে। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টার বেঠক হয়েছে।


অর্থনৈতিক সহযোগিতার ব্যাপারে কেমন প্রতিশ্রুতি পাওয়া গেছে— সাংবাদিকদের এমন প্রশ্নে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারি বলেন, বিশ্বব্যাংক ৩ দশমিক ৫ বিলিয়ন ডলারের অর্থ সহায়তা দেওয়ার কথা বলেছে। বাংলাদেশে আশ্রয় নেয়া মায়ানমারের নাগরিক রোহিঙ্গাদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ১ দশমিক ৯৯ বিলিয়ন ডলার সহায়তা দেবে। নবায়নযোগ্য জ্বালানির জন্য ইউরোপীয় ইউনিয়ন ৪০০ মিলিয়ন ইউরো দেবে। আইএমএফ প্রধানের সঙ্গে কথা হয়েছে, তিনি বাংলাদেশের পাশে থাকবেন। 


আরও পড়ুন, Bangladesh | Sadia Ayman: কে যেন গোপনে তুলে করেছে ভাইরাল! বদলের বাংলাদেশে সুন্দরী সাইমার গোপনাঙ্গই এখন চর্চায়...


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)