জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বলেছিলেন পালাব না! কিন্তু শেষপর্যন্ত কথা রাখলেন না। হাসিনার দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পাঁচ দিন আগে দেশে ছেড়েছেন বলে শোনা যাচ্ছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং প্রাক্তন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ছিলেন ওবায়দুল কাদের। এমনকী তিনি নাকি যশোর সীমান্ত হয়ে অবৈধভাবে ভারতে গেছেন। সেখান থেকে নাকি সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Bangladesh: বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আর বাংলাদেশের 'জাতির পিতা' নন? বোমা ফাটাল অন্তর্বর্তী সরকার...


‘আমরা এই দেশে জন্মেছি, এই দেশে মরব, পালাব না। কোথায় পালাব! পালাব না, প্রয়োজনে ফখরুল সাহেবের বাসায় গিয়ে উঠব’—বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ করে একথাই বলেছিলেন আওয়ামী লীগের নেতা। এদিকে কাদেরের কাছে পাসপোর্ট-ভিসা নেই। তাই বৈধভাবে তার ভারতে যাওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন ভারতে আত্মগোপনে থাকা আওয়ামী লীগের কয়েকজন নেতা। 


বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, জটিলতা এড়াতে ওবায়দুল কাদের দিল্লিতে থাকতে পারেন বলে ওই নেতাদের ধারণা। কেননা, আত্মগোপনে থাকা বেশির ভাগ নেতাই তাঁর খোঁজ নেওয়ার চেষ্টা করছেন। এই নেতারা আওয়ামী লীগ সরকারের পতনের জন্য ওবায়দুল কাদেরকেই দুষছেন। যদিও সরকার পতনের পর শেখ হাসিনা-সহ আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের বেশির ভাগ নেতা দেশ ছেড়েছেন। 


বলা হয়, হাসিনার পরে মূলত পাঁচ নেতা দল পরিচালনা করেছেন। শেখ হাসিনাকে ঘিরে রাখতেন এই নেতারা। আর এই পঞ্চপাণ্ডবই ছিল শেখ হাসিনার ফ্যাসিস্ট হয়ে ওঠার মূল কাণ্ডারি। এই পাঁচ নেতা হলেন- ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তথ্য-গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ ও প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ।



আরও পড়ুন, Bangladesh: দুর্গোৎসবশেষে পূর্ণিমা তিথিতে আজ বাংলার ঘরে-ঘরে লক্ষ্মীপুজো...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)