ওয়েব ডেস্ক: আজ, বুধবার দুপুর বেলা দেড়টা থেকে আড়াইটে পর্যন্ত এক ঘণ্টা বাংলাদেশে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বন্ধ রাখা হল। নিরাপত্তাজনিত কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বন্ধের নির্দেশ দেয়। যদিও এই নির্দেশিকা নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছিল। ইন্টারনেট বন্ধের বিষয়টি গুজব বলে উড়িয়ে দিয়েছিল বিটিআরসি। কিন্তু বাংলাদেশের আম জনতা দেখে বেলা দেড়টা থেকে আড়াইটা পর্যন্ত এক ঘণ্টা ফেসবুক, হোয়টসঅ্যাপ সহ বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বন্ধ রাখা ছিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার দুপুরে প্রথম নির্দেশনায় ফেসবুক, ম্যাসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপ বন্ধ করার নির্দেশনা দেয় বিটিআরসি। পরে আরেকটি নির্দেশনায় লাইন, ট্যাংগো, হ্যাংআউটসহ আরও কয়েকটি মাধ্যম বন্ধের কথা জানানো হয়।


একাধিক মোবাইফোন অপারেটর অপারেটর, ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) বিটিআরসির এ নির্দেশনা পাওয়ার কথা স্বীকার করেছেন। জানা যায়, দুপুরে বিটিআরসি থেকে মৌখিকভাবে নির্দেশনা দেওয়া হয়। পরে দুটি লিখিত আদেশ পাঠানো হয়। কয়েকটি সূত্র জানিয়েছে, লিখিত নির্দেশনায় সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো বন্ধের কথা বলা হলেও মৌখিকভাবে ইন্টারনেট বন্ধের নির্দেশনা দেওয়া হয়। সে অনুযায়ী আইআইজিগুলো বেলা দেড়টা থেকে আড়াইটা পর্যন্ত এক ঘন্টা ইন্টারনেট সেবা বন্ধ রাখে। পরে বিটিআরসি থেকে ইন্টারনেট সেবা চালু করার কথা জানিয়ে দেওয়ার পর সেটা চালু করা হয়।


তবে ইন্টারনেট বন্ধের নির্দেশনার কথা অস্বীকার করেছেন বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।


চলতি বছরের জানুয়ারিতে বিএনপির অবরোধ কর্মসূচি চলার সময় 'নিরাপত্তার' কারণ দেখিয়ে ভাইবার, ট্যাংগো, হোয়াটসঅ্যাপ, মাইপিপল ও লাইন নামের পাঁচটি অ্যাপসের সেবা বন্ধ করে দেয় সরকার।