জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেখ হাসিনা দেশ ছাড়ার সময় বিক্ষুব্ধ জনতার মধ্য থেকে একজনকে দেখা গিয়েছিল সে শেখ মুজিবের মূর্তির উপরে উঠে প্রবল আক্রোশে তা ভাঙার চেষ্টা করছে। সেটাই কি ছিল দেওয়াল লিখন? এবার শেখ মুজিবের ছবি বাংলাদেশি টাকা থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে বাংলাদেশ সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মৃত বাবার রেলের চাকরি হাতাতে নাবালক ভাইকে খুন দিদির, মদত গোপন প্রেমিকের


বাংলাদেশের টাকা থেকে শেখ মুজিবের ছবি সরিয়ে দেওয়া হবে এমন একটা জল্পনা ছিলই। তার মধ্যেই বাংলাদেশ অর্থ মন্ত্রক থেকে সব ব্যাঙ্ক নোটের নকশা চেয়ে বাংলাদেশ ব্যাঙ্ককে চিঠি চেয়ে পাঠানো হয়েছে।


গত ২৯ সেপ্টেম্বর অর্থ বিভাগের উপসচিব স্বাক্ষরিত চিঠিতে বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ও নকশা উপদেষ্টা কমিটির সুপারিশ চাওয়া হয়েছে। কমিটির প্রস্তাবের ভিত্তিতে যত দ্রুত সম্ভব মন্ত্রণালয়ে একটি চূড়ান্ত নকশার প্রস্তাব পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।


সূত্র অনুযায়ী, নতুন ডিজাইন প্রস্তুত করার জন্য প্রায় ৬ মাস সময় লাগবে, যেখানে প্রতিটি নোটের জন্য ৪টি ভিন্ন নকশা জমা দেয়া হবে। এরপর নতুন নোট বাজারে চালু হতে প্রায় ২ বছর সময় লাগতে পারে। বর্তমান ব্যাঙ্কনোটগুলো ধীরে ধীরে নতুন নোটের সঙ্গে বদলে ফেলা হবে।


কেন্দ্রীয় ব্যাঙ্কের কর্মকর্তারা জানিয়েছেন, সব ধরনের ব্যাঙ্কনোট থেকে বঙ্গবন্ধুর ছবি মুছে ফেলার সম্ভাবনা রয়েছে। বর্তমানে বাংলাদেশের সব কাগজের নোটে বঙ্গবন্ধুর ছবি রয়েছে, এমনকি ধাতব মুদ্রায়ও তার প্রতিকৃতি বহন করা হয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে খবর, সরকার ব্যাঙ্কনোটে শেখ মুজিবের ছবি রাখতে চাইলে নতুন ডিজাইনের নোট ছাপানোর কোনো প্রয়োজন হতো না। নতুন ডিজাইন চেয়েছে মানে শেখ মুজিবের ছবি থাকবে না।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)