জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেখ হাসিনা এখন ভারতে। তাঁর কূটনৈতিক পাসপোর্ট বাতিল করেছে বাংলাদেশ সরকার। কূটিনৈতিক পাসপোর্টের দৌলতে তিনি ভারতে ৪৫ দিন থাকতে পারতেন। সেই সময়েও পেরিয়ে গিয়েছে। এবার বাংলাদেশ সরকার আরও একটি পদক্ষেপ করল শেখ হাসিনার বিরুদ্ধে। এবার শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজদ জয়  ও মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিল করল বাংলাদেশ সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ফের অশান্ত বদলের বাংলাদেশ! এবার কি ইউনূসকেও সরিয়ে দেবে উন্মত্ত জনতা?


সোমবার ব্যাঙ্ক ও ব্যাঙ্ক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতে এনিয়ে চিঠি পাঠানো হয়েছে। ওই চিঠিতে বলা হয়েছে, সজীব ওয়াজেদ জয় ও সায়মা ওয়াজেদ পুতুলের ব্যক্তিগত ও ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাঙ্ক হিসাব ফ্রিজ থাকবে। আগামী ৩০ দিন এসব হিসাবে কোনও ধরনের লেনদেন করতে পারবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার সময় বাড়ানো হবে। তাদের লেনদেন স্থগিত করার এই নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ধারা প্রযোজ্য হবে।


ব্যাঙ্ক-আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো চিঠিতে জয় ও পুতুলের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে। অ্যাকাউন্ট স্থগিত করা হলে তাদের হিসাব সংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফর্ম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি তথ্য পাঠাতে বলেছে বিএফআইইউ।


জয় ও পুতু‌লের স‌ঙ্গে শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিকি ববির ব্যাঙ্ক অ্যাকাউন্টও সিল করা হয়েছে। শেখ পরিবারের এই তিন সদস্যের পাশাপাশি সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন ও সিআরআই–ইয়ং বাংলা প্রজেক্টের নামে থাকা ব্যাঙ্কের হিসাবও সিল নির্দেশ দেওয়া হয়েছে।


সজীব আহমেদ ওয়াজেদ জয় শেখ হাসিনা ও পরমাণুবিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া দম্পতির প্রথম সন্তান। বিগত আওয়ামী লীগ সরকারের আমলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবৈতনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা ছিলেন তিনি।


সায়মা ওয়াজেদ পুতুল একজন প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ। তিনি বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া ও শেখ হাসিনা দম্পতির দ্বিতীয় সন্তান। তিনি ২০২৩ সালের ১ নভেম্বর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হিসেবে কাজ করছেন।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)