নিজস্ব প্রতিবেদন: অনেক হয়েছে, আর না! করোনার উত্‍স নিয়ে আর কোনও ধোঁয়াশা রাখতে চায় না আমেরিকা। এজন্য তারা এবার গোয়েন্দার শরণ নিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

COVID-19 pandemic-এর উৎপত্তিস্থল চিনের ল্যাবরেটরি না পশুবাজার? এ ব্যাপারে বহু বিতর্ক বিশ্ব জুড়ে। এ নিয়ে তদন্তের পরিকল্পনাও করেছে মার্কিন দেশ। সেই তদন্তের গতি বাড়াতে এবার গোয়েন্দাদের নির্দেশ দিলেন  US প্রেসিডেন্ট Joe Biden। বুধবার তিনি গোয়েন্দাদের (U.S. intelligence officials) বলেছেন, তদন্ত শেষ করে তিন মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে। প্রয়োজনে দ্বিগুণ পরিশ্রম (redouble efforts) করার বার্তাও দিয়েছেন তিনি।


আরও পড়ুন: Vaccine নেওয়া থাকলে Corona প্রতিরোধে সক্ষম থাকবে শরীর, বলছে নতুন গবেষণা


হোয়াইট হাউসে এক বিবৃতিতে বাইডেন বলেছেন, গোয়েন্দাদের উচিত দ্বিগুণ পরিশ্রম করা। যাতে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্তের কাছাকাছি পৌঁছনো সম্ভব হয়। এবং ৯০ দিনের মধ্যে তাঁকে রিপোর্ট দেওয়া যায়। 


বাইডেনের বক্তব্য অনুসারে, এই প্রাণঘাতী ভাইরাসের উৎপত্তির দু'টি সম্ভাব্য কারণ নিয়ে দোলাচল রয়েছে। উহানের পশুবাজার বা কোনও গবেষণাগার— এই দু'টি জায়গার কোনও একটি থেকে করোনা ছড়িয়েছে বলে ধারণা আমেরিকার গোয়েন্দাদের। ২০১৯-এ ছড়িয়ে পড়ার পর বিশ্ব জুড়ে প্রায় ১৭ কোটি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। ৩৪ লক্ষেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে ভাইরাসটি (যদিও বিজ্ঞানীদের একাংশের মতে, মৃত্যুর প্রকৃত সংখ্যাটা আরও বেশি)।


গত বছর এক চিনা (china) ভাইরোলজিস্ট দাবি করেছিলেন, উহানে চিনের সরকারি ল্যাবেই তৈরি হয়েছে নোভেল করোনাভাইরাস। এর পর থেকেই কোভিডের উৎপত্তি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।


আরও পড়ুন: প্রয়াত William Shakespeare! Vaccine নেওয়ার পরে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু